বড় খবর

দেশে অবিলম্বে লকডাউন প্রয়োজন, কেন্দ্রকে চাপ টাস্ক ফোর্সের

বিশেষজ্ঞদের মতে এমনই পরামর্শে দেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। দ্য সানডে এক্সপ্রেস জানতে পেরেছে যে ইতিমধ্যেই মোদী সরকারকে ‘কঠোর চাপ দিচ্ছে’।

লকডাউন। ফাইল চিত্র

ভারতে দৈনিক কোভিড আক্রান্তর সংখ্যা প্রায় ৪ লক্ষ ছুঁইছুঁই। সেই প্রেক্ষাপটে সংক্রমণ ভাঙতে দেশব্যাপী লকডাউন করার কথা জানাচ্ছে টাস্ক ফোর্স। বিশেষজ্ঞদের মতে এমনই পরামর্শে দেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। দ্য সানডে এক্সপ্রেস জানতে পেরেছে যে ইতিমধ্যেই মোদী সরকারকে ‘কঠোর চাপ দিচ্ছে’।

বিশেষজ্ঞরা যুক্তি দিয়েছেন যে সংক্রমণ ঠেকাতে এছাড়া বিকল্প পথ নেই। তাৎপর্যপূর্ণভাবে, ২০ এপ্রিল জাতির উদ্দেশে ভাষণের সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে কেন্দ্র লকডাউন এড়াতেই চেষ্টা করবে। লকডাউন ‘শেষ পথ’ হিসেবে থাকবে কেন্দ্রীয় সরকারের কাছে।

আরও পড়ুন, ‘স্বাভাবিক অবস্থায় ফিরতে হলে কয়েক সপ্তাহ শাটডাউন দরকার’

টাস্ক ফোর্সের এক সদস্য জানান, গত কয়েক সপ্তাহ ধরে এটি অত্যন্ত জোর দিয়ে বলে আসা হচ্ছে যে লকডাউন করা। দেশব্যাপী লকডাউন না করলে এই অতিমারি রুখতে পারা যাবে না। এখনও অক্সিজেন, বেড, ওষুধ ঘাটতি রয়েছে। কমপক্ষে দুই সপ্তাহের জন্য লকডাউন প্রয়োজন। যা মৃত্যুহার হ্রাস করতে সাহায্য করবে, স্বাস্থ্য অবকাঠামোকে কিছুটা স্বস্তি দেবে এবং সংক্রমণের চক্রকে হ্রাস করবে।

রবিবারের যে পরিসংখ্যান প্রকাশিত হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক থেকে তা ভয়াবহ। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়েছে ৩ লক্ষ ৯২ হাজার। দেশে মৃত্যুতেও সর্বকালীন রেকর্ড হয়েছে। এক দিনে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৮৯।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govts covid 19 task force push hard for national lockdown

Next Story
দেশে মৃত্যুতে সর্বকালীন রেকর্ড, জরুরিভিত্তিতে বৈঠক মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com