scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ইউক্রেন ফেরত পড়ুয়াদের জন্য কোভিড বিধি শিথিল করল কেন্দ্র

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে একথা জানানো হয়েছে।

ইউক্রেন ফেরত পড়ুয়াদের জন্য কোভিড বিধি শিথিল করল কেন্দ্র
ভবিষ্যত নিয়ে চিন্তিত ইউক্রেন ফেরত পড়ুয়ারা

যুদ্ধের রোষে কাঁপছে ইউক্রেন রাশিয়া। তারই মাঝে ইউক্রেনে আটকে পড়েছেন ভারতীয় পড়ুয়ারা। কয়েক হাজার পড়ুয়া সেখানে কঠিন পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছেন। তাঁদের ফেরাতে তৎপর মোদী সরকার। ইতিমধ্যেই ৫টি বিমানে করে ফিরিয়ে আনা হয়েছে ইউক্রেন থেকে ভারতীয়দের। ইউক্রেন থেকে যাতে ভারতীয়দের ফিরিয়ে আনার প্রক্রিয়া সহজ হয় সেকারণে কোভিড বিধি লঘু করল মোদী সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে একথা জানানো হয়েছে।

ইউক্রেন থেকে এখনও পর্যন্ত ৫টি বিমানে এক হাজারের বেশি ভারতীয়কে ইউক্রেন থেকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। একটি বিমান এসেছে মুম্বইয়ে আর চারটি বিমান পৌঁছেছে দিল্লিতে। মোট ১১৫৬ জন ভারতীয় পড়ুয়াকে নিয়ে আসা হয়েছে। মহামারী আইনে অন্যদেশ থেকে আসতে হলে সেখানে আরটি-পিসিআর পরীক্ষা করে বিমানে উঠতে হয়। কিন্তু যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়াদের আনার ক্ষেত্রে সেটা পুরোপুরি মানা সম্ভব হচ্ছে না। সেকারণেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, আর আরটি-পিসিআর পরীক্ষা করে বিমানে চড়তে হবে না ভারতীয় পড়ুয়াদের।

হাঙ্গেরি এবং রোমানিয়ার মতো প্রতিবেশী দেশগুলির মাধ্যমে ইউক্রেনে আটকে থাকা ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়া নিয়ে আসার সঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সোমবার বলেছে যে তারা যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে আগত ভারতীয়দের জন্য কোভিড বিধিনিষেধ শিথিল করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব, লব আগরওয়াল বিদেশ মন্ত্রকের যুগ্মসচিব, জি বালসুব্রহ্মণ্যম একটি চিঠিতে একথা জানিয়েছেন। তিনি লিখেছেন, এটি ২৫ ফেব্রুয়ারি ২০২২-এ ভারতীয় নাগরিকদের (প্রধানত পড়ুয়া) প্রাপ্ত অনুরোধের পরিপ্রেক্ষিতে, এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন ইউক্রেনে আটক ১৮২ ভারতীয়কে নিয়ে মুম্বইয়ে নামল এয়ার ইন্ডিয়ার বিমান

নয়া এই নির্দেশের ফলে ইউক্রেন থেকে আগত ভারতীয়দের জন্য এখন আর আরটি-পিসিআর পরীক্ষা জরুরি নয় বলেই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। স্বাস্থ্য মন্ত্রকের জারী করা নয়া নির্দেশিকায় জানানো হয়েছে যে সকল ভারতীয়দের কোভিডের দুটি টিকা দেওয়া হয়েছে তাদের ১৪ দিনের স্বনিরীক্ষণের পরামর্শে বিমান বন্দর থেকে বাইরে আসার অনুমতি দেওয়া হবে এবং একই সঙ্গে বলা হয়েছে যারা এখনও কোভিডের দুটি ডোজ পাননি তাঁদেরকেও আরটিপিসিআর রিপোর্ট হাতে পাওয়ার পর বিমানবন্দর থেকে ছেড়ে দেওয়া হবে।

প্রায় ২ হাজার ভারতীয়কে ইউক্রেন থেকে সরিয়ে এনেছে কেন্দ্র। এখনও ১৬ হাজার ভারতীয় সেখানে আটকে রয়েছেন। পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। পোল্যান্ডে সীমান্ত অতিক্রম করতে দেওয়া হচ্ছে না ভারতীয় পড়ুয়াদের। তাঁদের সীমান্তে আটকে দেওয়া হচ্ছে। ইউক্রেন সেনা চরম নির্যাতন চালাচ্ছে ভারতীয় পড়ুয়াদের উপর। এমনই খবর প্রকাশ্যে আসতে শুরু করেছে। ভারতীয় পড়ুয়ারা পোল্যান্ডে সীমানা অতিক্রম করার চেষ্টা করতে তাঁদের আটকে দেওয়া হচ্ছে। পোল্যান্ড, হাঙ্গেরি এবং রোমানিয়ার সীমান্ত দিয়ে ভারতীয় পড়ুয়াদের ইউক্রেন থেকে বের করে আনার চেষ্টা হচ্ছে। কিন্তু এক্ষেত্রে প্রবল সমস্যায় পড়ছেন ভারতীয় ছাত্ররা।

আরও পড়ুন লাথি-ঘুসি মারছে ইউক্রেনের সেনা, পোল্যান্ড সীমান্তে ভারতীয় পড়ুয়াদের হাহাকার

দেশে কোভিড সংক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে, সরকার মাসের শুরুতে আন্তর্জাতিক ভ্রমণ নির্দেশিকা সংশোধন করে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক নয়া গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, আন্তর্জাতিক উড়ানের যাত্রীদের ক্ষেত্রে আর RT-PCR টেস্টের প্রয়োজন নেই। সাত দিনের কোয়ারেন্টাইন নিয়মও তুলে নেওয়া হল। বদলে এবার থেকে যাত্রীদের ১৪ দিনের জন্য সেল্ফ মনিটরিং করতে হবে।

কেন্দ্রের এই নয়া কোভিড বিধিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিমানে ভারতে আগত যাত্রীরা প্রথম ১৪ দিন নিজেদের উপর নিজেরাই নজরদারি চালাবেন। এর আগে অবশ্য বিদেশ থেকে আগত যাত্রীদের সাতদিনের জন্য কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক ছিল। উল্লেখ্যযোগ্যভাবে নয়া এই গাইডলাইন অনুসারে ঝুঁকিপূর্ণ দেশগুলির তকমা সরিয়ে ফেলে হয়েছে। ফলে যে সমস্ত দেশের নাম এই তালিকাভূক্ত ছিল, সেই দেশগুলির থেকে আগত যাত্রীদের জন্যও আর কোনও কড়া নির্দেশিকা থাকছে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Govy relaxes covid norms for arriving students