scorecardresearch

বড় খবর

হিন্দুদের দাবি খারিজ, জ্ঞানবাপীর ‘শিবলিঙ্গ’-এর বয়স জানতে পরীক্ষায় ‘না’ আদালতের

হিন্দু পক্ষের আবেদন খারিজ করে দিল বারাণসীর আদালত।

হিন্দুদের দাবি খারিজ, জ্ঞানবাপীর ‘শিবলিঙ্গ’-এর বয়স জানতে পরীক্ষায় ‘না’ আদালতের
জ্ঞানবাপী মসজিদ।

হিন্দু পক্ষের আবেদন খারিজ করে দিল বারাণসীর আদালত। বারাণসীর জ্ঞানবাপী মসজিদে মেলা তথাকথিত ‘শিবলিঙ্গ’-এর বয়স জানতে বৈজ্ঞানিক পরীক্ষা করার আবেদন খারিজ করে দিল আদালত। কার্বন ডেটিং পরীক্ষার মাধ্যমে জ্ঞানবাপী মসজিদে মেলা তথাকথিত ‘শিবলিঙ্গ’-এর বয়স জানতে চেয়েছিল হিন্দু পক্ষ। এব্যাপারে আদালতের দ্বারস্থ হয়েছিল হিন্দুরা। যদিও হিন্দুদের সেই দাবি ফিরিয়েছে আদালত। এনিয়ে শুনানি-পর্ব গত মঙ্গলবারই শেষ হয়ে গিয়েছিল। আদালত মামলার রায়দান স্থগিত রেখেছিল। আজ সেই মামলার রায়দান হল।

হিন্দুদের তরফে দাবি করা হয়, বারাণসীর জ্ঞানবাপী মসজিদের ভিতরে ‘ওজুখানা’-র কাছে ‘শিবলিঙ্গ’ মিলেছে। মসজিদের ভিতরে একটি ছোট জলাশয় রয়েছে। যে স্থানটি ধর্মপ্রাণ মুসলিমরা নামাজের আগে ওজুর জন্য ব্যবহার করেন। সেখানেই ‘শিবলিঙ্গ’ মিলেছে বলে দাবি করে হিন্দুরা। যদিও বিতর্কের শুরু থেকেই মুসলিম পক্ষ হিন্দুদের দাবি উড়িয়েছে। মুসলিমদের দাবি, হিন্দুরা যেটিকে ‘শিবলিঙ্গ’ বলছেন আসলে সেটি একটি ফোয়ারার অংশ। বিষয়টি নিয়ে বিতর্কের জল আদালত পর্যন্ত গড়িয়েছে।

আরও পড়ুন- কেন্দ্রীয় সরকারকে তীব্র কটাক্ষ শীর্ষ আরএসএস নেতার, বাড়ছে মোদী-সংঘ দূরত্ব?

মুসলিম পক্ষের তরফে আইনজীবী মমতাজ আহমেদ আদালতে জানান, কার্বন ডেটিং প্রক্রিয়া চলানো হলে মসজিদের ওই অংশটি ক্ষতিগ্রস্ত হতে পারে, সেটা হলে সুপ্রিম কোর্টের নির্দেশকে অমান্য করা হবে। এর আগে, মুসলিম পক্ষের তরফে দাবি করা হয়, খোদ সুপ্রিম কোর্টই বারাণসীর জেলাশাসককে ওই বস্তুটি সুরক্ষিত রাখতে নির্দেশ দিয়েছিলেন। এই পরিস্থিতিতে নতুন করে কোনও পরীক্ষা-নিরীক্ষা চালানো যুক্তিযুক্ত হতে পারে না বলেই মত মুসলিম পক্ষের।

উল্লেখ্য, অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি জ্ঞানবাপী মসজিদের ভিতরে মেলা তথাকথিত ‘শিবলিঙ্গ’-এর বয়স জনতে বৈজ্ঞানিক পরীক্ষার আবেদনের বিরোধিতা করেছিল। তারও আগে ২০২১ সালে হিন্দুদের তরফে জ্ঞানবাপী মসজিদের ভিতরের দেওয়ালে দেব-দেবীর মূর্তি রয়েছে বলে দাবি করে সেখানে পূজার্চনার আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনের ভিত্তিতেই মসজিদের ভিতরে ভিডিওগ্রাফির নির্দেশ দিয়েছিলেন বিচারক। এরপর চলতি বছরের ২২ সেপ্টেম্বর হিন্দুরা জ্ঞানবাপী মসজিদের ভিতরে মেলা তথাকথিত ‘শিবলিঙ্গ’-এর বয়স জানতে কার্বন ডেটিং পরীক্ষার আবেদন করেছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gyanvapi case varanasi court rejects hindu worshippers plea