scorecardresearch

বড় খবর

কেন্দ্রীয় সরকারকে তীব্র কটাক্ষ শীর্ষ আরএসএস নেতার, বাড়ছে মোদী-সংঘ দূরত্ব?

মোদী সরকারের আর্থিক নীতিকে মেনে নিতে পারছেন না সংঘের বহু নেতাই।

কেন্দ্রীয় সরকারকে তীব্র কটাক্ষ শীর্ষ আরএসএস নেতার, বাড়ছে মোদী-সংঘ দূরত্ব?

মোদী সরকারের আর্থিক কার্যকলাপের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই সরব রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটা সময় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রচারক ছিলেন। সেই মোদীর নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধেই এখন বিরোধীদের মত সংঘ সরব। সেই ধারা এবারও অব্যাহত থাকল। এবার মোদী সরকারের বিরুদ্ধে কঠোর এবং তির্যক মন্তব্য শোনা গেল সংঘের সাধারণ সম্পাদক দত্তাত্রেয় হোসাবলের গলায়।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শীর্ষ নেতা সরসংঘচালক মোহন ভাগবত। তার ঠিক পরেই শীর্ষ নেতাদের মধ্যে নাম রয়েছে হোসাবলের। ২০২৪ সালে লোকসভা নির্বাচন। কেন্দ্রে কে ক্ষমতায় থাকবে, তা ঠিক হবে এই ভোটেই। তার আগে মোদী সরকারের বিরুদ্ধে শীর্ষ আরএসএস নেতার এই সমালোচনা সংঘ এবং মোদী সরকারের সম্পর্কের ফাটলকে আরও স্পষ্ট করে দিল।

আর্থিক ক্ষেত্রে মোদী সরকারের ব্যর্থতা নিয়ে দীর্ঘদিন ধরেই বিরোধীরা সরব। বিরোধীদের সুরেই তোপ দাগতে শোনা গিয়েছে হোসাবলেকে। অন্যতম শীর্ষ সংঘ নেতার এই সমালোচনার কতটা প্রভাব পড়বে সাধারণ মানুষের মধ্যে? সংঘ ঘনিষ্ঠদের বক্তব্য, ভালোই প্রভাব পড়বে। কারণ, মোদী সরকারের জয়ের পিছনে বরাবরই বড় ভূমিকা নিয়েছে সংঘ।

আরও পড়ুন- ফের আতঙ্ক ফিরল বউবাজারে, মদন দত্ত লেনের একাধিক বাড়িতে ফাটল

নরেন্দ্র মোদী যেহেতু সংঘেরই প্রচারক ছিলেন, তাই তাঁর হয়ে বারবারই পুরোদস্তুর প্রচারে নেমেছেন সংঘের নেতা-কর্মীরা। অতীতে এমনটাই দেখা গিয়েছে। কিন্তু, আর্থিক ক্ষেত্রে মোদী সরকার দেশবাসীর স্বপ্ন পূরণ করতে ব্যর্থ হয়েছে। এমন অভিযোগে দীর্ঘদিন ধরেই সংঘের নীচুতলা থেকে উঠে আসছে। যার প্রতিক্রিয়ায় বারবার সরব হতে দেখা গিয়েছে সংঘ নেতাদের। কেন মোদী সরকার এক বা দু’জন শিল্পপতির হয়ে পক্ষপাতিত্ব করছে? কেন বেছে বেছে গুজরাতের শিল্পপতিদের প্রতিই পক্ষপাতিত্ব করছেন মোদী?

এই প্রশ্নে নীচুতলার কর্মীদের কাছে জবাবদিহি করতে গিয়ে নাজেহাল হতে হয়েছে সংঘের ওপরতলার নেতাদের। আর, তাতেই যেন মোদীর ওপর থেকে ভরসা কমে গিয়েছে সংঘের। যার দরুণ ভেসে আসছে একের পর এক সমালোচনা। যার সর্বশেষ সংযোজন ঘটিয়েছেন দত্তাত্রেয় হোসাবলে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sangh parivar is not happy about modi government