scorecardresearch

বড় খবর

কৃষক বিদ্রোহের জন্য দায়ী পাঞ্জাবের রাজনৈতিক দলগুলি, তোপ খাট্টারের

তাঁর দাবি, পুলিশ অনেক সংযত থেকেছে এবং বল প্রয়োগ করেনি।

পাঞ্জাবের কছু রাজনৈতচিক দল এবং সংগঠনই কৃষকদের উসকানি দিচ্ছে। তাঁদের অর্থের জোগান দিচ্ছে। শনিবার অমনই অভিযোগ করে শোরগোল ফেলে দিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার। দিল্লি চলো অভিযানের জেরে কৃষক বিদ্রোহে উত্তাল পাঞ্জাব-হরিয়ানা সীমান্ত। কৃষকরা দিল্লি-হরিয়ানা বর্ডারে টিকরিতে অবস্থান করেছে। পুলিশ ব্যাপক লাঠিচার্জ করেছে, জলকামান দিয়ে বিক্ষুব্ধদের আটকানোর সবরকম চেষ্টা করেছে এদিন।

এদিন গুরগাঁওতে একটি বৈঠকের পর সাংবাদিকদের খাট্টার বলেন, “প্রাথমিকভাবে এই আন্দোলন পাঞ্জাবের কিছু রাজনৈতিক দল এবং সংগঠন উসকানি দিচ্ছে। অর্থ দিয়ে কৃষকদের সাহায্য করছে। আমি পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলার চেষ্টা করেছি। কিন্তু গত তিনদিন ধরে কৃষক বিদ্রোহ নিয়ে ক্যাপ্টেন অমরিন্দর সিং একবারও কথা বলেননি আমার সঙ্গে। আমরা ৬-৭ বার তাঁকে ফোন করলেও, তাঁর কর্মীরা বলেছেন, তাঁরা সব সমস্যা মিটিয়ে দেবেন।”

আরও পড়ুন জলকামান বন্ধ করেছিলেন, হত্যার চেষ্টার অভিযোগে যুবকের নামে মামলা

খাট্টারের অভিযোগ, “কতটা খারাপ অবস্থা হলে একজন মুখ্যমন্ত্রী আরেক জন মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারছেন না! গত ৬ বছরে এমনটা প্রথমবার হল। এর আগে যতবার ফোন করেছি, পাঞ্জাবের আগের মুখ্যমন্ত্রী আধ বা এক ঘণ্টার মধ্যে কথা বলেছেন।” এরপরেই খাট্টারের তোপ, “কৃষকদের নামে যাঁরা রাজনীতির রুটি সেঁকছেন তাঁরা খুব দুর্ভাগ্যজনক কাজ করছেন।” তাঁর দাবি, হরিয়ানার কৃষকরা এই আন্দোলনে অংশ নেননি। পুলিশের প্রশংসা করে বলেন, পুলিশ অনেক সংযত থেকেছে এবং বল প্রয়োগ করেনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Haryana cm blames punjabs political parties for sponsoring farmers protest