বড় খবর

সাম্প্রদায়িক উসকানির অভিযোগ, আদালতের নির্দেশে বিপাকে পদ্মশ্রী সাংবাদিক

গ্রামসভার অভিযোগে পুলিশ মুখিমের বিরুদ্ধে এফআইআর দায়ের করে গত ৬ জুলাই।

ফেসবুক পোস্টের জেরে আদিবাসীদের সঙ্গে স্থানীয় বাসিন্দাদের সাম্প্রদায়িক অশান্তির জেরে মেঘালয়ের পদ্মশ্রী প্রাপ্ত সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর দায়ের। কিন্তু মেঘালয় হাইকোর্ট প্রথিতযশা সাংবাদিক প্যাট্রিসিয়া মুখিমের বিরুদ্ধে এফআইআর খারিজ করতে নারাজ। স্পষ্ট জানিয়ে দিয়েছে আদালত, কোনওমতেই মামলা খারিজ করা যাবে না। যা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।

শিলং টাইমস সংবাদপত্রের সম্পাদক মুখিমের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি ডাব্লু ডিয়েংডো। পুলিশকে নিরপেক্ষভাবে তদন্ত চালিয়ে যেতে বলেছেন বিচারপতি। পুলিশের মামলার বিরুদ্ধে আদালতে আবেদন করেছিলেন মুখিম। এবছর জুলাই মাসে একটি বাস্কেটবল কোর্টে পাঁচ যুবকের আক্রান্ত হওয়ার ঘটনায় লাওসোতুন গ্রামের আদিবাসীদের সালিশিসভা নিয়ে ফেসবুকে পোস্ট করেছিলেন মুখিম। এই ঘটনায় ১১ জনকে আটক করে পুলিশ। দুজনকে গ্রেফতারও করা হয়েছে।

আরও পড়ুন ক্ষমা চাওয়া-জরিমানা দেওয়ার প্রশ্নই নেই, আদালত অবমাননা মামলায় বললেন কুণাল

আদালতের পর্যবেক্ষণ, ১৫৩ এ ধারায় দুই সম্প্রদায়ের মধ্যে অশান্তি সৃষ্টির চেষ্টা করা হয়েছে সোশ্যাল মিডিয়ায় পোস্টের মাধ্যমে। গ্রামসভার অভিযোগে পুলিশ মুখিমের বিরুদ্ধে এফআইআর দায়ের করে গত ৬ জুলাই। সম্পাদকের ফেসবুকে পোস্টে আদিবাসীদের ভাবাবেগে আঘাত লাগার পাশাপাশি সাম্প্রদায়িক উসকানি দেওয়া হয়েছে বলে পুলিশের দাবি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Hc refuses to quash fir against meghalaya journalist

Next Story
সীমান্তে পাক হামলা, শহিদ ৪ জওয়ান-সহ ৯, হত ৬ পাক সেনাceasefire violations by Pakistan, সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন পাকিস্তানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com