বড় খবর

‘প্রকৃত জাতীয়তাবাদী ছিলেন’, নাথুরামের লাইব্রেরি উদ্বোধন হিন্দু মহাসভার

জওহরলাল নেহেরু এবং মহম্মদ আলী জিন্না দুজনেই নিজেদের উচ্চাভিলাষ পূরণের জন্য ভারত ভাগ করতে চেয়েছিলেন। যদিও গডসে এর বিরোধিতা করেছিলেন।

বিশ্ব হিন্দি দিবস উপলক্ষে রবিবার অখিল ভারতী হিন্দু মহাসভা মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসে এর জীবন ও আদর্শকে উৎসর্গ করে গোয়ালিয়রে একটি গ্রন্থাগারের উদ্বোধন করে। দৌলতগঞ্জে হিন্দু মহাসভার কার্যালয়ে গডসে জ্ঞানশালার উদ্বোধনও করা হয়। সেখানে গডসে কীভাবে মহাত্মা গান্ধীর হত্যার পরিকল্পনা করেছিলেন, সেই তথ্য এবং তাঁর বক্তৃতাগুলিও নথি হিসেবে রয়েছে।

মহাসভার সহ-সভাপতি জয়বীর ভরদ্বাজ বলেন, “গডসে যে সত্যিকারের জাতীয়তাবাদী তা বিশ্ববাসীর সামনে রাখার জন্য পাঠাগারটি চালু করা হয়েছে। অবিভক্ত ভারতের পক্ষে তিনি লড়াই করেছিলেন এবং মৃত্যু হয়। লাইব্রেরি তৈরির উদ্দেশ্য হ’ল সত্যবাদী জাতীয়তাবাদকে জাগ্রত করা। ”

ভরদ্বাজ বলেছিলেন যে জওহরলাল নেহেরু এবং মহম্মদ আলী জিন্না দুজনেই নিজেদের উচ্চাভিলাষ পূরণের জন্য ভারত ভাগ করতে চেয়েছিলেন। যদিও গডসে এর বিরোধিতা করেছিলেন। এই শহরে গান্ধী হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল বলে নাথুরাম গডসেকে উৎসর্গ করে গ্রন্থাগারের সাইট হিসাবে বেছে নেওয়া হয়েছে। এই শহরেই একটি পিস্তলও কিনেছিলেন নাথুরাম। এখানে মোহনদাস কর্মচন্দ গাঁধীর হত্যাকারী নাথুরাম গডসের জীবন ও বিচারধারা সম্পর্কে স্থানীয় যুবক যুবতীদের অভিহিত করা হবে।

আরও পড়ুন, বার্ড ফ্লু হানা দিল দিল্লিতেও, দেশে আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে ৯

এর আগেও হিন্দু মহাসভা একাধিকবার তাঁর উচ্ছ্বসিত প্রশংসা ও মহিমা কীর্তন করেছে। হিন্দু মহাসভা গোয়ালিয়র প্রতি বছর গডসে জন্মদিবস পালন করে। উল্লেখ্য, গান্ধী হত্যার বিষয়ে নাথুরামের বক্তব্য ছিল গান্ধিজির জন্যই দেশভাগ হয়েছে, হিন্দু, শিখরা অবর্ণনীয় নির্যাতনের শিকার হয়েছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: He was true nationalist hindu mahasabha opens nathuram godse library

Next Story
বার্ড ফ্লু হানা দিল দিল্লিতেও, দেশে আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে ৯
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com