বড় খবর


রেল বাজেটে বাংলার জন্য বরাদ্দ সর্বোচ্চ, টুইটে দাবি রেলমন্ত্রীর

টুইটে জানিয়েছেন যে চলতি রেল বাজেটে রেকর্ড অর্থ বরাদ্দ করা হয়েছে। বিভিন্ন প্রকল্পের জন্য কত টাকা বরাদ্দ করা হয়েছে তার খতিয়ানও দেন

রেলমন্ত্রী পীযূষ গোয়েল। ফাইল চিত্র

পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বড় ঘোষণা রেলমন্ত্রী পীযূষ গোয়েলের। শুক্রবার তিনি টুইটে জানিয়েছেন যে চলতি রেল বাজেটে রেকর্ড অর্থ বরাদ্দ করা হয়েছে পশ্চিমবঙ্গের জন্য। পশ্চিমবঙ্গের জন্য মেট্রো-সহ রেলের বিভিন্ন প্রকল্পের জন্য কত টাকা বরাদ্দ করা হয়েছে তার খতিয়ানও দেন তিনি।

বৃহস্পতিবারই তিনি টুইট করে লেখেন, ‘ভারতীয় রেলের ইতিহাসে পশ্চিমবঙ্গের জন্য ঐতিহাসিক বরাদ্দ ঘোষণা করা হয়েছে। ২০২১-২২ সালের মধ্যে ৬ হাজার ৬৩৬ কোটি টাকা খরচ করা হবে। এটা গতবছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে বলব ওই সব প্রকল্পের জন্য জমি তৈরি রাখতে যাতে তা দ্রুত শেষ করা যায়’।

আরও পড়ুন, বিজেপির রথযাত্রার অনুমতি দিতে অস্বীকার করেনি সরকার, কড়া বার্তা মমতা শিবিরের

ভারতীয় রেলের ইতিহাসে পশ্চিমবঙ্গের জন্য য়ে টাকা বরাদ্দ করা হয়েছে, তা এখনও পর্যন্ত কোনও রাজ্যের জন্য সর্বোচ্চ বলে দাবি করেছেন রেলমন্ত্রী। বর্তমানে পশ্চিমবঙ্গে রেলের ৫৩ টি প্রকল্পের কাজ চলছে। যার মধ্যে রয়েছে নতুন লাইন পাতা, গেজ পরিবর্তন, ডাবল লাইন তৈরির কাজ। ৪,৪৬৩ কিমির জন্য খরচ করা হচ্ছে ৪৮, ২৭৫ কোটি টাকা।

তবে মেট্রো প্রকল্পের কাজে দেরি হওয়া নিয়ে রাজ্যকেই দুষেছেন তিনি। মমতা সরকারের বিরুদ্ধে পরোক্ষ আক্রমণ শানিয়ে রেলমন্ত্রী বলেন, রাজ্যে যসব প্রকল্পগুলি অসম্পূর্ণ কিংবা দেরি হচ্ছে, তার জন্য রাজ্য সরকারই দায়ী। প্রথমে তার জন্য দায়ী ছিল বাম সরকার এবং পরবর্তী পর্যায়ে তৃণমূল সরকার। কেননা রাজ্য সরকার প্রকল্পের জন্য জমি দিতে পারেনি। এদিন তিনি বলেন, ৪৫ বছরের একটি প্রকল্প বাকি পড়ে রয়েছে। তিনি আরও বলেন, মমতা দিদির কাছে এই প্রকল্পের জন্য দ্রুত জমি দিতে আবেদন করেছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Highest ever allocation for west bengal in rail budget

Next Story
ক্যাপিটল হিলের ঘটনার সঙ্গে লালকেল্লার তুলনা টানল ভারত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com