বড় খবর

‘সুপ্রিম’ ধাক্কা, ‘যোগী সরকারের সিএএ বিরোধীদের পোস্টার আইনত সমর্থনযোগ্য নয়’

বিচারপতি অনিরুদ্ধ বোস ও বিচারপতি ইউইউ ললিতের অবকাশকালীন বেঞ্চ এদিন জানিয়েছে, এ ব্যাপারটি খতিয়ে দেখতে আগামী সপ্তাহে ৩ বিচারপতির বেঞ্চ গড়বেন প্রধান বিচারপতি এস এ বোবডে।

caa, সিএএ, সিএে বিরোধীদের পোস্টার, উত্তরপ্রদেশ সিএএ পোস্টার, citizenship amendment act, সুপ্রিম কোর্ট, যোগী সরকার, supreme court, uttar pradesh, yogi adityanath, up latest news, caa poster
সিএএ বিরোধীদের পোস্টার। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

এলাহাবাদ হাইকোর্টের পর সুপ্রিম কোর্টেও কার্যত ধাক্কা খেল যোগী সরকার। সিএএ বিরোধীদের নাম-ঠিকানা উল্লেখ করে পোস্টার দেওয়া নিয়ে সরকারের পদক্ষেপ কোনও আইনই সমর্থন করে না, বৃহস্পতিবার এমনই পর্যবেক্ষণ দেশের শীর্ষ আদালতের। বিচারপতি অনিরুদ্ধ বোস ও বিচারপতি ইউইউ ললিতের অবকাশকালীন বেঞ্চ এদিন জানিয়েছে, এ ব্যাপারটি খতিয়ে দেখতে আগামী সপ্তাহে ৩ বিচারপতির বেঞ্চ গড়বেন প্রধান বিচারপতি এস এ বোবডে।

আরও পড়ুন: পুলিশি হানার স্মৃতি নিয়ে খুলল জামিয়া মিলিয়ার লাইব্রেরি

এদিন শুনানিতে বিচারপতি ললিতের পর্যবেক্ষণ, কোনও ব্যক্তিকে কাঠগড়ায় তুলে তাঁদের ছবি দিয়ে পোস্টার টাঙানোর অধিকার কি রয়েছে রাজ্য সরকারের! এ প্রসঙ্গে বিচারপতি বোস বলেন, ‘‘আইন অনুযায়ী যে কোনও পদক্ষেপ গ্রহণ করতে পারে রাজ্য, কিন্তু এটা কী ধরনের অধিকার?’’

আরও পড়ুন: করোনা আতঙ্কে এক মাসের জন্য সাধারণ ভিসা বাতিলের বেনজির পদক্ষেপ ভারতের, আক্রান্ত ৭৩

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছিল উত্তরপ্রদেশ। ২০ জনেরও বেশি মানুষ সেই হিংসায় নিহত হন। হিংসায় অভিযুক্ত ও সরকারি সম্পত্তি ভাঙচুরকারীদের থেকে ক্ষতিপূরণ নেওয়ার কথা ঘোষণা করে যোগী সরকার। সেই ক্ষতিপূরণ আদায়ের লক্ষ্যেই কয়েকদিন আগে ৫৩ জনের নাম, ঠিকানা-সহ লখনউয়ের রাস্তার পোস্টার দেয় উত্তরপ্রদেশ প্রশাসন।

কিছুদিন আগে এ ঘটনায় অবিলম্বে পোস্টার সরানোর নির্দেশ দেয় এলাহাবাদ হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল যোগী সরকার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hoardings of caa protesters sc says no law to support up govt action

Next Story
পুলিশি হানার স্মৃতি নিয়ে খুলল জামিয়া মিলিয়ার লাইব্রেরিJamia Professor Suspended
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com