scorecardresearch

বড় খবর

ইসলাম রীতি মেনে আফগানিস্তানে সুশাসন দেবে তালিবান: ফারুক আবদুল্লা

জেহাদি গোষ্ঠীকে সমর্থনের প্রচ্ছন্ন সুর রয়েছে উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রীর কথায়। ফলে ইতিমধ্যেই বিতর্ক দানা বেঁধেছে।

Hope Taliban will deliver good governance following Islamic principles in Afghanistan Farooq Abdullah
ফারুক আবদুল্লা।

ইসলাম রীতি মানবে তালিবান, আফগানিস্তানে সুশাসন কার্যকর করবে তারা। আশাবাদী জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। পাশাপাশি সেদেশে মানবাধিকার পুনপ্রতিষ্ঠা করতেও তালিবানদের কাছে আর্জি জানিয়েছেন উপত্যাকার এই বর্ষীয়ান রাজনীতিবিদ।

মঙ্গলবারই আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গড়ার কথা জানিয়েছে তালিবান। ঘোষণা করা হয়েছে সরকারের প্রধানের নাম। তারপরই ফারুকের মন্তব্যে জেহাদি গোষ্ঠীকে সমর্থনের প্রচ্ছন্ন সুর রয়েছে বলে দাবি অনেকের। ফলে তাঁর কথায় ইতিমধ্যেই বিতর্ক দানা বেঁধেছে।

আরও পড়ুন- ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি তালিবান মন্ত্রিসভায়, সিঁদুরে মেঘ দেখছে আমেরিকা

ফারুক আবদুল্লা বলেছেন, “তালিবানরা প্রত্যেক দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার চেষ্টা করুক। ইসলাম নিয়ম-নীতি মেনে তারা আফগানিস্তানে সম্মানজক ও স্বাস্থ্যকর একটা সরকার উপহার দিক। মানবাধিকার সুরক্ষা সুনিশ্চিত করুক।”

গত সপ্তাহে ফারুক আবদুল্লার ছেলে এবং জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা তালিবানদের নিয়ে কেন্দ্রকে অবস্থান স্পষ্ট করার দাবি তুলেছিলেন। তালিবানদের কী কেন্দ্র জঙ্গি বলেই বিবেচনা করে? এ প্রশ্নও মোদী সরকারকে ছুঁড়ে দিয়েছিলেন তিনি। ওমর বলেছিলেন যে, ‘তালিবান কি সন্ত্রাসবাদী সংগঠন, নাকি নয়? যদি তা না হয়, তাহলে ভারত কী রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাসবাদী সংগঠনের তালিকা থেকে তালিবানকে সরানোর আর্জি জানাবে?’

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Hope taliban will deliver good governance following islamic principles in afghanistan farooq abdullah