বড় খবর

‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি তালিবান মন্ত্রিসভায়, সিঁদুরে মেঘ দেখছে আমেরিকা

তালিবান মন্ত্রিসভায় শামিল করা হয়েছে হাক্কানি জঙ্গিগোষ্ঠীর মাথা সিরাজউদ্দিন হাক্কানিকে।

India acknowledges, Taliban hold positions of power, authority
তালিবানের পতাকা

গতকালই নতুন সরকার গঠন করেছে তালিবান। আফগানিস্তানের মসনদে তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ মোল্লা হাসান আখুন্দকে বসানো হয়েছে। ডেপুটি করা হয়েছে ওমরের জিগরি দোস্ত আবদুল ঘানি বরাদরকে। কিন্তু তালিবান মন্ত্রিসভায় একাধিক সদস্যের নাম শুনে সিঁদুরে মেঘ দেখছে আমেরিকা। মন্ত্রিসভায় একাধিক কুখ্যাত জঙ্গি রয়েছে। তাই মার্কিন বিরোধী সন্ত্রাসী কার্যকলাপের আশঙ্কা করছে ওয়াশিংটন ডিসি।

তালিবান শীর্ষ নেতাদের ঘাড়েই দেশের শাসনভার রেখেছে। মোল্লা হাসান আখুন্দ থেকে শুরু করে বরাদর, প্রত্যেকেই তালিবান হাইকম্যান্ডের অংশ। কিন্তু কারওরই ট্র্যাক রেকর্ড ভাল নয়। তাই নিয়ে মঙ্গলবার আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র। তালিবান মন্ত্রিসভায় শামিল করা হয়েছে হাক্কানি জঙ্গিগোষ্ঠীর সিরাজউদ্দিন হাক্কানিকে। যে কি না মার্কিন সন্ত্রাসী তালিকায় মোস্ট ওয়ান্টেড। হাক্কানিকে অভ্যন্তরীণ মন্ত্রী পদে বসিয়েছে তালিবান।

গতকাল তালিবান সুপ্রিম লিডার হিবায়তুল্লা আখুন্দজাদা ১৫ অগস্টের পর প্রথম প্রকাশ্য বার্তায় ঘোষণা করেছেন, তালিবান সবরকম আন্তর্জাতিক সমঝোতা, আইন মেনে চলবে, কিন্তু কোনওভাবেই ইসলামের শরিয়তকে অমান্য করে নয়। শরিয়তে যেটা উচিত বলে মনে হবে সেই পথেই চলবে নয়া তালিবান সরকার। গতকাল মৌলবী আখুন্দজাদাই আফগান মসনদে প্রিমিয়ার হিসাবে মোল্লা হাসানের নাম প্রস্তাব করেন।

আরও পড়ুন আফগানিস্তানে নজর মস্কোর, জরুরি ভিত্তিতে ভারত সফরে পুতিনের খাস আমলা

ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী আখুন্দের ডেপুটি হিসাবে আবদুল ঘানি বরাদর এবং মোল্লা আবদুস সালামকে নিযুক্ত করা হয়েছে। আখুন্দ আদতে কান্দাহারের লোক, তালিবানের জন্মস্থান। গত ২০ বছর ধরে রেহবারি শুরার হয়ে কাজ করেছেন মোল্লা হেবাতোল্লার ঘনিষ্ঠ আখুন্দ। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত প্রথম তালিবান সরকারে বিদেশ মন্ত্রী এবং ডেপুটি প্রধানমন্ত্রী হিসাবেও কাজ করেছেন আখুন্দ। যদিও সরকারের রিমোট কন্ট্রোল থাকবে সুপ্রিম লিডার আখুন্দজাদার হাতেই।

আরও পড়ুন ঘোষিত তালিবান সরকারের মন্ত্রিসভা, প্রধানমন্ত্রী হাসান আখুন্দ, ডেপুটি বহু চর্চিত বরাদর

তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব হচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রী। রুশ-বিরোধী যুদ্ধবাজ নেতা জালালউদ্দিন হাক্কানির ছেলে তথা হাক্কানি জঙ্গিগোষ্ঠীর প্রধান সিরাজউদ্দিন হাক্কানিকে অভ্যন্তরীণ মন্ত্রীর পদে বসিয়েছে তালিবান। তাঁকে নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা। আব্বাস স্তানিকজাই হচ্ছেন ডেপুটি বিদেশ মন্ত্রী। আমির খান মুত্তাকি হচ্ছেন বিদেশ মন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us express concern about some government members named by taliban

Next Story
ঘোষিত তালিবান সরকারের মন্ত্রিসভা, প্রধানমন্ত্রী হাসান আখুন্দ, ডেপুটি বহু চর্চিত বরাদরIndia acknowledges, Taliban hold positions of power, authority
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com