বড় খবর

রাস্তা আটকে কীসের আন্দোলন? দিল্লি সীমান্তে কৃষক বিক্ষোভ নিয়ে অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট

শীর্ষ আদালত এদিন জানতে চায়, সরকার রাস্তায় অবরোধ তোলার জন্য কী করছে?

Farmers Protest, Supreme Court
দীর্ঘ প্রায় এক বছর ধরে দিল্লি সীমান্তে অবস্থান বিক্ষোভে কৃষকরা।

কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে রাস্তা আটকে কৃষক বিক্ষোভে অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার পথ অবরোধ করে আন্দোলনের জন্য কৃষকদের ভর্ৎসনা করল শীর্ষ আদালত। অন্য রাজ্য থেকে দিল্লিতে ঢোকার জন্য সড়ক-জাতীয় সড়ক অবরোধ করা যাবে না, এদিন সাফ জানিয়ে দিল সর্বোচ্চ আদালত।

বিচারপতি এস কে কলের নেতৃত্বাধীন বেঞ্চ এদিন নয়ডাবাসী এক ব্যক্তির আবেদনের শুনানিতে ক্ষোভ প্রকাশ করে। প্রশ্ন করে, বিচার ব্যবস্থা, বিক্ষোভ বা সংসদীয় আলোচনার মধ্যে দিয়ে আপত্তির কথা রাখা যায়। কিন্তু সড়ক অবরোধ করে কীভাবে এসব হচ্ছে, আর বার বার তা করা হচ্ছে! এর শেষ কোথায়? নয়ডার ওই ব্যক্তি নিত্যযাত্রীদের সমস্যার কথা তুলে ধরে আবেদন করেন মামলায়। মনিকা আগরওয়াল নামে ওই মহিলার দাবি, কৃষকদের আন্দোলনের জন্য দিল্লি যেতে যেখানে ২০ মিনিট লাগত, এখন সেখানে তাঁর ২ ঘণ্টা লাগছে। তিনি বিহিত চেয়ে আবেদন করেন সুপ্রিম কোর্টে।

এই বেঞ্চের আরও এক বিচারপতি এম এম সুন্দ্রেশ জানতে চান, সরকার রাস্তায় অবরোধ তোলার জন্য কী করছে! তিনি বলেছেন, আমরা আইন বলে দিতে পারি, কিন্তু কীভাবে তা প্রণয়ন হবে তা আপনাদের ব্যাপার। আদালতের কোনও দায় নেই সেই আইন কার্যকর করার। এটা সরকারের কাজ।

আরও পড়ুন দিদির পথেই ভাই, পাঞ্জাবে আপ জিতলেই নিখরচায় চিকিৎসা পরিষেবার প্রতিশ্রুতি

বিচারপতি কল এদিন সাফ জানান, আদালত পথ দেখিয়ে দিতে পারে। কিন্তু নির্দেশ জারি করলে বলা হবে, আদালত সরকারের ব্যাপারে হস্তক্ষেপ করছে। সলিসিটর জেনারেল তুষার মেহেতা সরকারের পক্ষে বলেন তিন সদস্যের উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছিল কৃষকদের সঙ্গে আলোচনার জন্য। কিন্তু তাঁরা কথা বলতে অস্বীকার করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How can highways be perpetually blocked supreme court on farmers stir at delhi border

Next Story
ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড-গ্রাফ, পুজোর মুখে বাড়ছে উদ্বেগIndia recorded 23,529 new corona cases, 311 deaths on 30 september, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com