বড় খবর

বিকাশ দুবের এনকাউন্টার তদন্তে প্যানেল গঠন যোগী সরকারের

বিকাশ দুবে ছাড়াও আরও পাঁচ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। বিকাশ ছাড়াও সেই পাঁচ জনকেও পুলিশি এনকাউন্টারে গুলি করে হত্যা করা হয়েছে।

বিকাশ দুবে এনকাউন্টারে গঠন করা হল তদন্ত কমিশন

উত্তরপ্রদেশে গ্যাংস্টার হিসেবে বিকাশ দুবের উত্থান এবং একের পর এক মামলা সম্পর্কিত যাবতীয় তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত দল গঠন করার পরই রবিবার বিকাশ দুবের এনকাউন্টার নিয়ে একটি সদস্যের কমিটি গঠন করল উত্তরপ্রদেশ সরকার। যেখানে আট পুলিশকর্মী খুনে বিকাশ দুবের নাম জড়িয়ে আছে এবং পরবর্তীতে মধ্যপ্রদেশ থেকে তাঁকে কানপুরে আনার পথে এনকাউন্টার নিয়েই তদন্ত করবে এই কমিশন, এমনটাই জানান হয়েছে।

সে রাজ্যের তথ্য দফতরের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, “জুলাই মাসের ২ এবং ৩ তারিখ আট পুলিশ হত্যা এবং ১০ জুলাই বিকাশ দুবে এনকাউন্টারের বিষয়ে জনমত গুরুত্ব দিয়েই একটি তদন্ত করা হচ্ছে। তদন্ত কমিশন আইন ১৯৫২ ধারার সেকশন ৩ অনুযায়ী এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই তদন্ত কমিটির নেতৃত্ব দেবেন অবসরপ্রাপ্ত বিচারক শশীকান্ত আগরওয়াল। কমিশনের প্রধান কার্যালয় থাকবে কানপুরে।”

আরও পড়ুন, দুই পুলিশকে আক্রমণ করে আত্মসমর্পণে ‘না’, এনকাউন্টারে মৃত গ্যাংস্টার বিকাশ

প্রসঙ্গত, জুলাইয়ের দুই তারিখ এবং তিন তারিখ উত্তরপ্রদেশের আট পুলিশকর্মীকে খুনের অভিযোগ ওঠে গ্যাংস্টার বিকাশ দুবের বিরুদ্ধে। এই ঘটনায় বিকাশ দুবে ছাড়াও আরও পাঁচ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। বিকাশ ছাড়াও সেই পাঁচ জনকেও পুলিশি এনকাউন্টারে গুলি করে হত্যা করা হয়েছে। যোগী সরকারের তরফে বলা হয়েছে পুলিশ এবং বিকাশ দুবের মধ্যে ‘বিশেষ কোনও যোগসাজোশ’ ছিল কি না তাও তদন্ত করে খতিয়ে দেখবে এই কমিশন।

তদন্ত যেভাবে এগোবে সেভাবেই তার অগ্রগতি রাজ্য সরকারকে জানাবে নয়া গঠিত এই কমিশন। ভবিষ্যতে যেন এমন ঘটনার সম্মুখীন হতে না হয় কাউকে সেই বিষয়েও পরামর্শ দেওয়া হবে। গোটা ঘটনার তদন্ত করতে দু’মাস সময় দেওয়া হয়েছে কমিশনকে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Https indianexpress com article india vikas dubey encounter kanpur up govt panel 6502204

Next Story
‘জীবনের বড় ঝুঁকি রয়েছে’, জেলে বসেই কেন্দ্রের কাছে আবেদন ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত কবির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com