scorecardresearch

বড় খবর

এমাসেই অবসর, ‘বীরচক্র’-এ সম্মানিত অভিনন্দন বর্তমানের স্কোয়াড্রন এবার বায়ুসেনার ইতিহাসে

ভারতের মিগ-২১ যুদ্ধবিমান নিয়েই পাকিস্তানের যুদ্ধবিমানের পিছু ধাওয়া করেছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ধ্বংস করেছিলেন পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান।

এমাসেই অবসর, ‘বীরচক্র’-এ সম্মানিত অভিনন্দন বর্তমানের স্কোয়াড্রন এবার বায়ুসেনার ইতিহাসে
গ্রুপ ক্যাপ্টেন অভিনন্দন বর্তমান

অবসর নিতে চলেছে শ্রীনগর কেন্দ্রিক ভারতীয় বিমান বাহিনীর মিগ-২১ স্কোয়াড্রন। বাহিনীতে যার সংক্ষিপ্ত নাম ‘সোর্ড আর্মস’। এই স্কোয়াড্রনেরই অংশ ছিলেন ভারতীয় বায়ুসেনার তৎকালীন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বালাকোট অভিযানের একদিন পর পালটা হামলা চালিয়েছিল পাকিস্তানের যুদ্ধবিমান এফ-১৬।

ভারতের মিগ-২১ যুদ্ধবিমান নিয়েই পাকিস্তানের যুদ্ধবিমানের পিছু ধাওয়া করেছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ধ্বংস করেছিলেন পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান। পরে অবশ্য তাঁর যুদ্ধবিমানও ধ্বংস হয়। তিনি পাকিস্তানের সেনাবাহিনীর হাতে ধরা পড়েছিলেন। তাঁর সেই স্কোয়াড্রনই এবার অবসর নিতে চলেছে বলে সোমবার বিমানবাহিনীর একটি সূত্র জানিয়েছে।

‘সোর্ড আর্মস’ হল পুরোনো মিগ-২১ যুদ্ধবিমানের চারটি স্কোয়াড্রনের অন্যতম। প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, ‘পরিকল্পনা অনুযায়ী’ সেপ্টেম্বরের শেষের দিকে ওই ৫১ নম্বর স্কোয়াড্রনের অবসর নেওয়ার কথা। মিগ-২১ এর বাকি তিনটি স্কোয়াড্রনও ২০২৫ সালের মধ্যে ধীরে ধীর বাতিল করা হবে।

আরও পড়ুন- ধিক্কার! দেশের জন্য যাঁরা পদক আনবেন, তাঁদের টয়লেটে খাবার দিচ্ছে যোগী সরকার

পুলওয়ামা জঙ্গি হামলার প্রায় দু’সপ্তাহ পর ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি, বালাকোটে জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের একটি প্রশিক্ষণ শিবিরে হামলা করেছিল ভারতীয় যুদ্ধবিমান। পালটা পাকিস্তান ২৭ ফেব্রুয়ারি ভারতীয় সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়। বর্তমানে গ্রুপ ক্যাপ্টেন অভিনন্দন বর্তমান সেই সময় ছিলেন মিগ-২১ স্কোয়াড্রনের উইং কমান্ডার।

পাকিস্তানের বিমান হামলাকে ব্যর্থ করতে তিনি মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে আকাশে উড়েছিলেন। আকাশেই পাকিস্তানের যুদ্ধবিমানের সঙ্গে তাঁর যুদ্ধবিমানের গুলির লড়াই হয়। বর্তমানের যুদ্ধবিমানের গুলি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানকে বিদ্ধ করে। পাকিস্তানের যুদ্ধবিমান মাটিতে পড়ে যায়। অভিনন্দন বর্তমানের যুদ্ধবিমানও পাকিস্তানের মাটিতে ভেঙে পড়ে।

দীর্ঘ টানাপোড়েনের পর পাকিস্তান অভিনন্দন বর্তমানকে ভারতের হাতে তুলে দেয়। এরপর ২০১৯ সালের স্বাধীনতা দিবসে তাঁকে ভারতের তৃতীয় সর্বোচ্চ যুদ্ধকালীন বীরত্বের পদক ‘বীরচক্র’-এ সম্মানিত করা হয়। মিগ-২১ যুদ্ধবিমানগুলো চার দশকেরও বেশি আগে ভারতীয় বিমান বাহিনীতে (আইএএফ)-এ অন্তর্ভুক্ত হয়েছিল। তার মধ্যে বেশ কয়েকটি যুদ্ধবিমান দুর্ঘটনায় ধ্বংস হয়।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Iaf set to retire mig 21 squadron by sept end