ভারতে এবার সস্তায় করোনা পরীক্ষা, সৌজন্যে দিল্লি আইআইটি

এই প্রথমবার দেশের কোনও অ্যাকাডেমিক ইনস্টিটিউটের বানানো টেস্ট কিটকে স্বীকৃতি দিল আইসিএমআর।

By: Aranya Shankar New Delhi  Updated: April 24, 2020, 11:57:38 AM

দিল্লি আইআইটির বানানো কোভিড-১৯ টেস্ট কিটকে অনুমোদন দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর। এই প্রথমবার দেশের কোনও অ্যাকাডেমিক ইনস্টিটিউটের বানানো টেস্ট কিটকে স্বীকৃতি দিল আইসিএমআর। এই কিটের মাধ্যমে নির্ভুলভাবে কম খরচে করোনা পরীক্ষা সম্ভব।

আইআইটির-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ‘কম খরচে আরটি-পিসিআর টেস্ট কিট বানিয়েছে দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি। এই কিট মারফৎ নির্ভুলভাবে কম খরচে করোনা পরীক্ষা সম্ভব। দিল্লি আইআইটির-র বানানো আরটি-পিসিআর টেস্ট কিটকেই প্রথমবারের জন্য স্বীকৃতি দিল আইসিএমআর। তুলনামূলক সিকোয়েন্স বিশ্লেষণগুলি ব্যবহার করে এই কিট বানানো হয়েছে। কোনও ভাইরাস জিনোমকে সঠিকভাবে চিহ্নিত করতে পারে রিভার্স পলিমারেজ চেন রিঅ্যাকশন। ভাইরাসের প্রকৃতি এতে সঠিকভাবে জানা যায়। এতে জিনোমের নির্দিষ্ট অংশও শনাক্ত হয়।’

আরও পড়ুন-  মহারাষ্ট্রে একদিনে ৭৭৮ সংক্রমণ, দেশেও দৈনিক সংক্রমণে রেকর্ড

এই পরীক্ষা পদ্ধতিকে অনুমোদন দিল আইসিএমআর। এই প্রচেষ্টাটি আইসিএমআর-এর গবেষণাগারে সংবেদনশীলতা এবং নির্দিষ্টতার দিক থেকে ১০০ শতাংশ বৈধতা পেয়েছে। আইআইটি দিল্লিই প্রথম শিক্ষা প্রতিষ্ঠান, যারা রিয়েল-টাইম পিসিআর ভিত্তিক সনাক্তকরণ পরীক্ষার জন্য আইসিএমআর-এর অনুমোদন পেল। সংস্থার তরফে এমনই জানানো হয়েছে।

দিল্লি আইআইটির গবেষক প্রশান্ত প্রধান, আশুতোষ পাণ্ডে ও প্রবীণ ত্রিপাঠীর তত্ত্বাবধানে করোনা কিট তৈরি হয়েছে। এই টিমের অন্য সদস্যরা হলেন, ডঃ পারুল গুপ্ত, ডঃ অখিলেশ মিশ্র, অধ্যাপক বিবেকানন্দন পেরুমল, মনোজ বি মেনন, জেমস গোমস ও বিশ্বজিৎ কুণ্ডু।

এপৃরপর ভারতের মত বৃহৎ জনগোষ্ঠীর দেশে কোভিড-১৯ রোগী সনাক্তকরণের ব্যয় এখন উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে চলেছে বলে মনে করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icmr covid19 test kit iit delhi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X