করোনা মারবে গঙ্গাজল, এমন প্রমাণ এখনও নেই: আইসিএমআর

আইসিএমআরের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস মারতে পারবে গঙ্গাজল, এমন কোনও উপযুক্ত প্রমাণ এখনও মেলেনি। এজন্য় আরও বৈজ্ঞানিক প্রমাণের দরকার।

By: New Delhi  Updated: May 7, 2020, 08:01:34 PM

করোনাভাইরাস রুখবে গঙ্গাজল, এ নিয়ে গবেষণা করার বিষয়ে কেন্দ্রের প্রস্তাবে আমল দিল না আইসিএমআর। করোনা রোগীদের চিকিৎসার জন্য় গঙ্গাজল ব্য়বহার করা যায় কিনা এ নিয়ে গবেষণার প্রস্তাব দিয়েছিল জল শক্তি মন্ত্রক। কেন্দ্রের এহেন প্রস্তাব প্রসঙ্গে এদিন আইসিএমআরের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস মারতে পারবে গঙ্গাজল, এমন কোনও উপযুক্ত প্রমাণ এখনও মেলেনি। এজন্য় আরও বৈজ্ঞানিক প্রমাণের দরকার।

এ প্রসঙ্গে আইসিএমআরের কমিটি ফর ইভল্য়ুয়েশন অফ রিসার্চ প্রপোজলসের প্রধান ডা. ওয়াই কে গুপ্তা জানিয়েছে, করোনার চিকিৎসার জন্য় গঙ্গাজল কাজে লাগাতে গবেষণার জন্য় এই মুহূর্তে উপযুক্ত তথ্য়াদি ও প্রমাণ নেই।

আরও পড়ুন: সাড়ে তিনশোরও বেশি ভারতীয়কে নিয়ে বিদেশ থেকে কেরালার উদ্দেশে উড়ল ২ বিমান

উল্লেখ্য়, গঙ্গার উপর কাজ করে এমন বেশ কয়েকটি এনজিও থেকে এ ব্য়াপারে প্রস্তাব দেওয়া হয় জল শক্তি মন্ত্রকের দ্য় ন্য়াশনাল মিশন অফ ক্লিন গঙ্গাকে (এনএমসিজি)। সেই প্রস্তাব পাঠানো হয় আইসিএমআরে। এনএমসিজি-র আধিকারিকরা জানিয়েছেন, এ বিষয়ে ন্য়াশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউেটের (এনইইআরআই) বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা করা হয়ছে।

এনইইআরআই-এর গবেষণায় জাানানো হয়েছে, গঙ্গাজলে বেশিমাত্রায় ব্য়াক্টেরিওফেজ রয়েছে। আরেক প্রস্তাবে দাবি করা হয়েছে, গঙ্গাজলে রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে, যা ভাইরাসকে মোকাবিলা করতে সক্ষম। যদিও এনএমসিজি ও এনইইআরআই-এর মধ্য়ে আলোচনায় বিজ্ঞানীরা জানিয়েছেন, এখনও উপযুক্ত কোনও প্রমাণ নেই যে গঙ্গাজল বা পলিতে অ্য়ান্টি ভাইরাস উপাদান রয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icmr on proposal to undertake study of ganga water for treating covid 19

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X