scorecardresearch

বড় খবর

চলতি বছরে কবে দেখা মিলবে বৃষ্টির, বড়সড় আপডেট দিল মৌসম ভবন

দিল্লির মৌসম ভবন জানিয়েছে এই বছর দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতে স্বাভাবিক সময়েই ঢুকবে।

সুসংবাদ দিল দিল্লির মৌসম ভবন।

গরমে  বেহাল দশা মানুষের। একটু বৃষ্টির আশায় দিন গুনছেন মানুষ। এর মাঝেই সুসংবাদ দিল  দিল্লির মৌসম ভবন। মৌসম ভবন সূত্রে জানান হয়েছে চলতি বছরে বৃষ্টিপাত হবে স্বাভাবিক। পশ্চিমবঙ্গের মতো বহু জায়গার মানুষ স্বস্তি পেতে বৃষ্টির জন্য প্রার্থনা করছেন। তাদের জন্য এটা বছরের প্রথম দিনে বাড়তি সুখবর তো বটেই।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে এই বছর দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতে স্বাভাবিক সময়েই ঢুকবে। পাশাপাশি এবছর স্বাভাবিক গড়ের তুলনায় ৯৬ থেকে ১০৪ শতাংশ কম বা বেশি বৃষ্টি হতে পারে। যা স্বাভাবিকের আশেপাশেই। জুন থেকে সেপ্টেম্বর স্বাভাবিক নিয়মেই চলবে বর্ষা। গরম থেকে মিলবে স্বস্তি।

আরও পড়ুন: বাড়ছে সংক্রমণ, পরিস্থিতি খতিয়ে দেখতে দিল্লিতে জরুরি বৈঠক আগামী সপ্তাহেই

সেই সঙ্গে জানানো হয়েছে দেশের বেশ কিছু অংশে যেমন ভারতীয় উপদ্বীপের উত্তরাঞ্চল, মধ্য ভারত, হিমালয়ের পাদদেশে এবং উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে স্বাভাবিকের থেকেও বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ১০ অক্টোবর পর্যন্ত চলবে বর্ষা। তবে  উত্তর-পূর্ব ভারতের অনেক অংশে, উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ এবং ভারতীয় উপদ্বীপের দক্ষিণ অংশে  এই বছর বৃষ্টির পরিমাণ সেরকম হবে না। স্বাভাবিকের থেকেও কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই অংশে। ৮৬৮.৬ মিলিমিটারকে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হিসেবে গণ্য করা হবে। ৯৯ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে চলতি বছরে। 

 Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Imd monsoon india southwest forecast