scorecardresearch

বড় খবর

জৈব রসায়নের পড়ুয়াই বানাচ্ছিল হাজার কোটি টাকার মাদক, গ্রেফতারের পর হতবাক গোয়েন্দারা

ধৃতদের থেকে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার হয়। আন্তর্জাতিক বাজারে যার মূল্য ১,৪০৩ কোটি টাকা। উদ্ধার হয় মোট ৭০৯ কেজি মেফেড্রোন।

handcuff

মুম্বইয়ে ১,৪০০ কোটি টাকারও বেশি মূল্যের মাদক উদ্ধার হল। পুলিশ সূত্রে খবর, মোট ৭০৯ কেজি মেফেড্রোন ড্রাগ উদ্ধার হয়েছে। ঘটনায় গ্রেফতার করা হয়েছে পাঁচ জনকে। পুলিশ জানিয়েছে যে অভিযুক্ত জৈব রসায়ন নিয়ে লেখাপড়া করেছিল। সে নিজের শিক্ষাকে কাজে লাগিয়ে মেফেড্রোন তৈরি করে। সেই মেফেড্রোনই সোশ্যাল মিডিয়ায় পরিচিতদের মধ্যে বিক্রি করছিল।

মুম্বই পুলিশের অ্যান্টি-নার্কোটিক্স সেল (এএনসি) জানিয়েছে, তারা মার্চে একটি মাদক মামলায় প্রথমে তিন জনকে গ্রেফতার করেছিল। ধৃতদের থেকে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার হয়। আন্তর্জাতিক বাজারে যার মূল্য ১,৪০৩ কোটি টাকা। উদ্ধার হয় মোট ৭০৯ কেজি মেফেড্রোন। ধৃতদের থেকে খোঁজ নিয়ে পরবর্তীকালে ঘাটকোপার-মানখুর্দ লিংক রোড থেকে দু’জনকে গ্রেফতার করা হয়। এই নিয়ে এই মামলায় মোট গ্রেফতারির সংখ্যা বেড়ে হল পাঁচ।

মুম্বই পুলিশের ডেপুটি কমিশনার (অ্যান্টি নারকোটিকস সেল) দত্ত নালাওয়াদে জানিয়েছেন যে ঘাটকোপার-মানখুর্দ লিংক রোড থেকে ধৃত দু’জনের মধ্যে একজন জৈব রসায়ন নিয়ে লেখাপড়া করছিল। ওই ব্যক্তিই তার লেখাপড়াকে কাজে লাগিয়ে মেফেড্রোন তৈরি করে। সেই মেফেড্রোনই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ক্লায়েন্ট সংগ্রহ করে তাঁদেরকে সরবরাহ করছিল অভিযুক্ত।

আরও পড়ুন- সংসদে অধিবেশন চলাকালীন রাজ্যসভার বিরোধী দলনেতাকে ইডির তলব মোদিশাহির নমুনা, অভিযোগ কংগ্রেসের

দত্ত নালাওয়াদে জানিয়েছেন, প্রথমে ধৃত দু’জনকে গ্রেফতারের পর গোয়েন্দারা জানতে পারেন, এই মেফেড্রোন সরবরাহে এক মহিলাও যুক্ত। এরপর ওই মহিলাকে খোঁজা শুরু করেন তদন্তকারীরা। শেষ পর্যন্ত চলতি বছরের ২৭ জুলাই ওই মহিলাকে গ্রেফতার করতে সক্ষম হন গোয়েন্দারা। তাকে জিজ্ঞাসাবাদ করে শেষ পর্যন্ত ২ আগস্ট আরেক অভিযুক্তকে গ্রেফতার করা হয়। ধৃত চার জনকে একসঙ্গে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে, তারা পঞ্চম এক ব্যক্তির থেকে মাদক সংগ্রহ করছিল।

নালাওয়াদে বলেন, ‘শেষ পর্যন্ত আমরা পঞ্চম ব্যক্তিকেও গ্রেফতার করি। জিজ্ঞাসাবাদে জানা যায় যে সে জৈব রসায়ন নিয়ে লেখাপড়া করছিল। রসায়নের জ্ঞান ব্যবহার করে অভিযুক্ত মেফেড্রোন তৈরি করত। পরিচয় লুকিয়ে রাখার জন্য সে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোয় বিভিন্ন নামে অ্যাকাউন্টও তৈরি করেছিল।’ এরপর ধৃত ব্যক্তি পুলিশকে নাল্লাসোপাড়ার একটি জায়গায় নিয়ে যায়। যেখান থেকে মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর গোয়েন্দারা বুধবার বিপুল পরিমাণ মেফেড্রোন উদ্ধার করেছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: In mumbai a lot of mephedrone seized