বড় খবর

বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির নেপথ্যে ভারত! তথ্য প্রকাশে চাঞ্চল্য

বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে দৈনিক আক্রান্তের সংখ্যা ভারতে অনেকটাই বেশি। প্রত্যন্ত গ্রামে করোনা পরীক্ষা প্রায় করাই হচ্ছে না।

coronavirus,corona, covid-19
ভয় ধরাচ্ছে এই মৃত্যু মিছিল

গত চার দিন ধরে ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩ লক্ষের গণ্ডি অতিক্রম করছে ভারতে। বিশ্বব্যাপী করোনা সংক্রমণের মোট সংখ্যার ৩৮% আসছে ভারত থেকেই। অতিমারীর ইতিহাসে এই প্রথম কোনও দেশে এত বিপুল পরিমানে করোনা আক্রান্ত হচ্ছে। এক মাস আগেও কিন্তু পরিস্থিতি ছিল অন্যরকম। জন হপকিং বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে মার্চ মাসে এটি ৯% ছিল। এক মাসের মধ্যে তা পৌঁছেছে ৩৮%।

মঙ্গলবার ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ২৩ হাজার ১৪৪। মৃত্যু হয়েছে ২ হাজার ৭৭১ জনের। এখনও পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৬ লক্ষ ৩৬ হাজার ৩০৭ জন। দেশে মোট মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত ১ লক্ষ ৯৭ হাজার ৮৯৪ জনের।

যদিও বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে দৈনিক আক্রান্তের সংখ্যা ভারতে অনেকটাই বেশি। প্রত্যন্ত গ্রামে করোনা পরীক্ষা প্রায় করাই হচ্ছে না। সে বিষয়ে সার্বিকভাবে সচেতনতাও তৈরি হয়নি এখনও। তাই সঠিকভাবে পরীক্ষা হলে এই মূল সংখ্যা আরও বাড়তে পারে বলেই তাঁদের মত।

আরও পড়ুন, দৈনিক আক্রান্ত হতে চলেছে ৬ লক্ষ! ‘বিকল্প পরিকল্পনা’ নিতে হবে ভারতকে

দেশে পজিটিভিটি রেটও বৃদ্ধি পেয়েছে অনেকটা। প্রসঙ্গত, প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে আমেরিকাতে এই সংখ্যা এখন ৫%, ব্রিটেনে ০.২%। আর ভারতে সেখানে ২৫%।

ভ্যাকসিন শুরু হলেও, তৃতীয় বিশ্বের এই দেশে তা সঠিকভাবে হচ্ছে না। প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজ পাননি অনেকেই। এর কারণ টিকা ঘাটতি। ১৪১ কোটির দেশে আগামী দিনে কীভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব সেটাই ভাবিয়ে তুলছে বিশ্বকেও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India accounts for 38 of global covid 19 cases highest share reached by any nation

Next Story
অতিমারীর সময়েও সামরিক খাতে খরচে বিশ্বে তৃতীয় ভারত, ১০ বছরে ব্যয় বেড়েছে ৩৪%
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com