scorecardresearch

বড় খবর

করোনার প্রভাব কাটিয়ে চাঙ্গা ভারতীয় অর্থনীতি, ব্রিটেনকে টপকে পঞ্চমে দেশ!

গত কয়েক মাস ধরেই রাজনৈতিক টানাপড়েন চলছে ব্রিটেনে, তার জেরেই অর্থনীতিতে ধাক্কা?

করোনার প্রভাব কাটিয়ে চাঙ্গা ভারতীয় অর্থনীতি, ব্রিটেনকে টপকে পঞ্চমে দেশ!
করোনার প্রভাব কাটিয়ে চাঙ্গা ভারতীয় অর্থনীতি, ব্রিটেনকে টপকে পঞ্চমে দেশ

ভারতের জন্য বিরাট সুখবর!  ব্রিটেনকে টপকে ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে। এর সঙ্গে সঙ্গেই ব্রিটেন ষষ্ঠ স্থানে নেমেছে। এক দশক আগেও, ভারতের  স্থান ছিল ১১ তম স, যেখানে ব্রিটেন পাঁচ নম্বরে ছিল। করোনা মহামারীর পরে ভারতের অর্থনীতি ধীরে ধীরে উন্নত হচ্ছে। ষষ্ঠ অবস্থানে নেমে যাওয়া ব্রিটেনের নতুন সরকারের জন্য বড় ধাক্কা। ব্রিটেন আগামী ৫ সেপ্টেম্বর বরিস জনসনের উত্তরসূরিকে বেছে নেবেন। এই দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত মন্ত্রী ঋষি সুনাককে পেছনে ফেলেন বিদেশমন্ত্রী লিজ ট্রাস। মনে করা হচ্ছে, নতুন সরকারে মুদ্রাস্ফীতি ও শ্লথ অর্থনীতিই হয়ে দাঁড়াবে নতুন সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের শেষ তিন মাসে ভারত ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে। এই বিশ্লেষণ মার্কিন ডলারের উপর ভিত্তি করে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) জিডিপি তথ্য অনুযায়ী, প্রথম ত্রৈমাসিকে ভারত তার অগ্রগতি অর্জন করেছে। বর্তমানে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ আমেরিকা। এর পরেই রয়েছে চীন, জাপান ও জার্মানি। গত কয়েক মাস ধরেই রাজনৈতিক টানাপড়েন চলছে ব্রিটেনে।

আরও পড়ুন: [ ঘুচল দাসত্ব! নৌবাহিনীর নতুন পতাকা উদ্বোধন মোদীর, আত্মনির্ভর ভারতের পথে আরও এককদম ]

সম্প্রতি, ভারত চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের সরকারী জিডিপি পরিসংখ্যান প্রকাশ করেছে। পরিসংখ্যান অনুসারে ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে অনেকটাই এগিয়ে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ১৩.৫ শতাংশ, যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ।

একই সঙ্গে ব্রিটেনের কথা ধরলে আগামী সময়ে এি সমস্যা আরও বাড়তে পারে বলেই মনে করছেন অর্থনীতি বিশেষজ্ঞরা। যুক্তরাজ্যের জিডিপি বর্তমানে ৩.১৯ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ৭ শতাংশের আনুমানিক বৃদ্ধির সঙ্গে সঙ্গেই, ভারত এই বছরও বার্ষিক পরিসখ্যানের চিত্তিতে যুক্তরাজ্যকে ছাড়িয়ে যেতে পারে। সম্প্রতি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে যে ভারত এই বছর বার্ষিক ভিত্তিতে ডলারের ক্ষেত্রে ব্রিটেনকে ছাড়িয়ে গেছে। এখন ভারতের চেয়ে এগিয়ে আছে মাত্র চারটি দেশ। তারা হলো আমেরিকা, চীন, জাপান ও জার্মানি। বিশ্বব্যাঙ্কের সাম্প্রতিক রিপোর্ট বলছে  চিনকে টপকে বিশ্বের দ্রুততম আর্থিক বৃদ্ধির শিরোপা ভারত পেতে চলেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India become worlds fifth biggest economy