scorecardresearch

বড় খবর

গালওয়ানের আহত চিনা সৈনিক মশালবাহক, বেজিং অলিম্পিক্স বয়কট ভারতের কূটনীতিকের

চিনের উপর ভীষণ ক্ষুব্ধ ভারত।

Beijing Olympics 2022
বেজিং শীতকালীন অলিম্পিক্স

গালওয়ানে ভারতীয় সেনার সঙ্গে সংঘর্ষে আহত সৈনিককে বেজিং অলিম্পিকের মশালবাহক করার জন্য চিনের উপর ভীষণ ক্ষুব্ধ ভারত। একে দুঃখজনক ব্যক্ত করে শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠানে কোনও ভারতীয় প্রতিনিধি থাকবে না বলে জানিয়ে দিয়েছে ভারত।

বৃহস্পতিবার সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, চিনের কাজ অনুশোচনীয়। অলিম্পিক্সের উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠানে কোনও ভারতীয় আধিকারিক বা দূত উপস্থিত থাকবেন না। বিদেশ মন্ত্রকের এই ঘোষণার পর প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পাতি জানিয়ে দেন, বেজিং অলিম্পিক্সের উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠানের সম্প্রচার দেখাবে না দূরদর্শন।

উল্লেখ্য, বছর দুই আগে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সঙ্গে চিনা ফৌজের রক্তক্ষয়ী সংঘর্ষের ক্ষত এখনও টাটকা। সেই সংঘর্ষে শহিদ হন এক কর্নেল-সহ ভারতীয় সেনার ২০ জওয়ান। ইতিহাসের পাতায় একটা কালো দিন ছিল ২০২০ সালের ১৫ জুন। আর সেই ক্ষতকে আরও খুঁচিয়ে দিল চিন। গালওয়ান সংঘর্ষের সেনাকে শীতকালীন অলিম্পিক্সের মশালবাহক করে।

আরও পড়ুন গালওয়ানের সেনাকে অলিম্পিকের মশালবাহক করল চিন, ‘লজ্জাজনক’, বললেন মার্কিন সেনেটর

বেজিংয়ে শুরু হতে চলেছে ২০২২ সালের উইন্টার অলিম্পিক্স। আর সেই প্রতিযোগিতায় মশালবাহক হিসাবে গালওয়ানের সংঘর্ষে জীবিত এক জওয়ানকে নিয়েছে চিন। যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে খোদ মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন সেনেটর জিম রিশ্চ, রিপাবলিকান আইনপ্রণেতা যিনি আবার মার্কিন সেনেটে বিদেশ নীতি সংক্রান্ত কমিটিতে রয়েছেন তিনি চিনের এই পদক্ষেপকে লজ্জাজনক আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ভারতের সার্বভৌমত্বকে সমসময় সমর্থন করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন গালওয়ানে বহু চিনা সেনার ডুবে মৃত্যু হয়, দাবি অস্ট্রেলীয় সংবাদপত্রের

উল্লেখ্য, বেজিং বুধবার তিনদিন ব্যাপী মশাল দৌড় শুরু করেছে। সেখানে অংশ নিয়েছেন কুই ফাবাও, লালফৌজের রেডিমেন্টাল কম্যান্ডার। গালওয়ান উপত্যকার সংঘর্ষে গুরুতর আহত হন তিনি। চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী তিনি মশালবাহক ছিলেন। চিনের চারবারের শর্ট ট্র্যাক স্পিড স্কেটিং স্বর্ণপদক জয়ী ওয়াং মেংয়ের হাত থেকে মশাল নেন কুই ফাবাও।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India calls galwan torchbearer incident regrettable says its envoy will skip beijing winter olympics