scorecardresearch

বড় খবর

কেন্দ্র-রাজ্য সংঘাতের মধ্যেই দিল্লির রাজপথে নেতাজির ট্যাবলো

স্থল-বায়ু এবং নৌসেনার অভিনব শক্তি প্রদর্শনের সাক্ষী থাকল রাজধানী তথা দেশবাসী।

Nataji Tableaux, Republic Day 2022
কেন্দ্র-রাজ্য সংঘাতের মধ্যেই দিল্লির রাজপথে নেতাজির ট্যাবলো

৭৩তম প্রজাতন্ত্র দিবসে বর্ণাঢ্য কুচকাওয়াজ দিল্লির রাজপথে। স্থল-বায়ু এবং নৌসেনার অভিনব শক্তি প্রদর্শনের সাক্ষী থাকল রাজধানী তথা দেশবাসী। করোনা আবহে এবার মূল অনুষ্ঠানে কাটছাঁট হলেও, অনেক কিছু নতুন দেখার ছিল এবার। যেমন বায়ুসেনার ৭৫টি বিমান-কপ্টারের ফ্লাই-পাস্ট প্রথমবার। হাজারের মতো ড্রোন উড়ল বিটিং রিট্রিট সেরেমনির সময়। স্থলে এবং আকাশে শক্তি প্রদর্শন করল সেনা।

মোটরবাইকে স্টান্ট সেনার

পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল বিতর্কেই মধ্যেই এদিন অন্য রাজ্যের ট্যাবলো প্রদর্শিত হয়। মোট ২১টি ট্যাবলো প্রদর্শিত হয়। সুসজ্জিত ট্যাবলোতে এবছর ৫০তম রাজ্য স্থাপনা উদযাপন করল মেঘালয়। জীববৈচিত্রকে তুলে ধরেছে মহারাষ্ট্রের ট্যাবলো। মিলিটার ল অ্যান্ড জাস্টিসের ট্যাবলোতে এবার রোবটিক্স হাত ছিল বিশেষ আকর্ষণ। তবে সব আকর্ষণ ছিল নেতাজির ট্যাবলোকেে ঘিরে। এদিন রাজপথে প্রদর্শিত হয় নেতাজি-ঋষি অরবিন্দের ট্যাবলোও।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বুধবার সকালে জাতীয় সমর-সৌধে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তাঁকে সেখানে অভ্যর্থনা জানান তিন বাহিনীর প্রধান এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দেশের শহিদদের প্রতি এদিন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন প্রধানমন্ত্রী। আর কিছুক্ষণ পরেই দিল্লির রাজপথে শুরু হয়ে যাবে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের মূল অনুষ্ঠান।

৭৩তম প্রজাতন্ত্র দিবস পালিত হচ্ছে দেশজুড়ে। দিল্লির রাজপথে শুরু হতে চলেছে ভারতের তিন সেনাবাহিনীর কুচকাওয়াজ। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে তিনি লিখলেন, “আপনাদের সবাইকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ!”

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাজধানীতে নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। এবছর করোনা আবহে সংক্ষিপ্ত করা হয়েছে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠান। দেশজুড়ে ৪৮০ জন শিল্পী এদিন রাজপথে নৃত্য-সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। কাটছাঁট করা হয়েছে ট্যাবলো প্রদর্শনীতে। এবছর ২১টি ট্যাবলো প্রদর্শিত হবে। সেইসঙ্গে বাড়তি আকর্ষণ, ভারতীয় বায়ুসেনার ৭৫টি বিমানের ফ্লাইপাস্ট।

এবছর করোনা পরিস্থিতিকে মাথায় রেখে কড়া বিধিনিষেধের মধ্যে দিয়ে রাজপথে কুচকাওয়াজ অনুষ্ঠান হচ্ছে। অনুষ্ঠানে উপস্থিত অভ্যাগত এবং দর্শকদের টিকার সম্পূর্ণ ডোজ বাধ্যতামূলক। ১৫ বছরের নীচে ছোটদের অনুষ্ঠানে ঢোকার অনুমতি দেওয়া হয়নি। দর্শকদের অবশ্যই টিকার শংসাপত্রের প্রমাণ সঙ্গে রাখতে হচ্ছে। এবং সবরকম কোভিড বিধি মেনে চলতে হচ্ছে। মুখে মাস্ক এবং শারীরিক দূরত্ব বজায় রাখা আব্যশিক।

আরও পড়ুন পদ্মভূষণ প্রত্যাখ্যান রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের

এদিকে, হাড় কাঁপানো ঠান্ডার মধ্য়েও কর্তব্যে অবিচল ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের জওয়ানরা। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রবল শীত উপেক্ষা করে হিমাচল প্রদেশে ১৬ হাজার ফুট উচ্চতায় ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন। সেই ভিডিও ভাইরাল হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India celebrates 73rd republic day updates