লাদাখ সীমান্তে ‘বিশেষ পরিকল্পনা’ জারি দিল্লির

গালওয়ানে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর ক্রমশ অশান্ত হয়ে ওঠা সীমান্তকে এবার চারটি ধাপে শান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনিক মহলের তরফে।

By: Shubhajit Roy
Edited By: Pallabi Dey New Delhi  Updated: July 9, 2020, 11:35:21 AM

মে মাস থেকে ভারত-চিন সীমান্তে চলা উত্তেজনা প্রশমনে এবার বিশেষ পরিকল্পনা নিচ্ছে দিল্লি। গালওয়ানে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর ক্রমশ অশান্ত হয়ে ওঠা সীমান্তকে এবার চারটি ধাপে শান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনিক মহলের তরফে।

দুই দেশের মধ্যে কূটনৈতিক এবং সামরিক আলোচনার মাধ্যমে ইতিমধ্যেই সীমান্ত থেকে সেনা সরাতে শুরু করেছে দুই দেশ। তবে ভারতের পক্ষ থেকে সেই কাজ কয়েকটি নির্দিষ্ট পর্যায়ে করা হবে বলেই সেনাসূত্রের তরফে জানা গিয়েছে।’চার স্তম্ভ’ গঠন করে পরিকল্পনার ভিত তৈরি করেছে মোদী সরকার।

কী কী পরিকল্পনা নেওয়া হয়েছে?

১. সংঘর্ষবিরতি নিয়ম মেনে কোনও বাগবিতন্ডা চলবে না সীমান্তে,
২. সীমান্তের বেশিরভাগ পেট্রলিং পয়েন্টে সমস্ত ধরনের টহল স্থগিত থাকবে,
৩. তবে সংঘর্ষপ্রবণ এলাকায় নজরদারি অটুট রাখা হবে,
৪. যতক্ষণ না দুই পক্ষের সেনা সরানোর কাজ শেষ হবে ততক্ষণ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর উত্তেজনাপূর্ণ এলাকায় সেনা মোতায়েন করা থাকবে।

আরও পড়ুন, সীমান্তে ২ কিমি পিছু হঠল ভারত-চিনের সেনাবাহিনী

প্রসঙ্গত, ৫ জুলাই ভারত-চিন দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক এবং চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে কথোপকথনের পর ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এই চার ধাপে সংঘর্ষবিরতি নিয়মের বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। এরপরই গোটা বিষয়টি নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, প্রতিরক্ষা রাজনাথ সিং এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বৈঠক হয়। সীমান্তে উত্তেজনা কমাতে ৬ জুলাই সহমত পোষণ করেন সকলেই।

আধিকারিকরা জানিয়েছেন সংঘর্ষবিরতি নিয়ম মেনে নিয়েছে চিন। দিল্লি এবং বেজিংয়ের প্রতিনিধিদের বৈঠক পর্বের পরই দুই দেশের সেনা সরে আসতে শুরু করেছে সীমান্ত থেকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India china standoff delhi beijing new approach ajit doval indo china troops

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং