scorecardresearch

বড় খবর

রুশদির ওপর হামলা নিয়ে সাবধানী মোদী সরকার, ১৩ দিন পরও রেখেঢেকে নিন্দা

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বৃহস্পতিবার বলেন, ‘ভারত সবসময় হিংসা ও চরমপন্থার বিরুদ্ধে দাঁড়িয়েছে। আমরা সলমন রুশদির ওপর ভয়াবহ হামলার নিন্দা করছি। পাশাপাশি, তাঁর দ্রুত আরোগ্য কামনা করি।’

রুশদির ওপর হামলা নিয়ে সাবধানী মোদী সরকার, ১৩ দিন পরও রেখেঢেকে নিন্দা

মুখে হিন্দুত্বের ধ্বজাধারী হলেও সলমন রুশদির ওপর হামলার ঘটনায় বেশ সাবধানী পদক্ষেপ করতে দেখা গেল নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে। ১২ আগস্ট নিউইয়র্কের চৌতাকুয়া ইনস্টিটিউশনে রুশদির ওপর হামলা হয়েছে। তারপরই মার্কিন মুলুক তো বটেই বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিবাদের ঝড় উঠেছে। মানবতাবাদী এবং সচেতন রাষ্ট্রনায়ক এবং দেশগুলো এই হামলার কড়া নিন্দা করেছে। কিন্তু, মুখ খোলেনি মোদী সরকার। ঘটনার ১৩ দিন পর, বৃহস্পতিবার এই ‘ভয়াবহ হামলার’ নিন্দা করল কেন্দ্র। দ্রুত আরোগ্যও কামনা করল আক্রান্ত ৭৫ বছর বয়সি লেখকের।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বৃহস্পতিবার বলেন, ‘ভারত সবসময় হিংসা ও চরমপন্থার বিরুদ্ধে দাঁড়িয়েছে। আমরা সলমন রুশদির ওপর ভয়াবহ হামলার নিন্দা করছি। পাশাপাশি, তাঁর দ্রুত আরোগ্য কামনা করি।’ এর আগে নূপুর শর্মা ইস্যুতেও এমনভাবেই সাবধানী পদক্ষেপ করতে দেখা গিয়েছিল নরেন্দ্র মোদীর সরকারকে। সেই সময় অভিযোগ উঠেছিল, আরব দেশগুলোর সঙ্গে ব্যবসার সম্পর্ক বাঁচাতে হিন্দুত্ববাদের রাস্তা থেকে মোদী সরকার সরে এসেছে। কেন্দ্রীয় সরকারের পথ ধরে শাসক দল বিজেপিও নূপুর শর্মাকে দল থেকে বহিষ্কার করেছে। তাঁর আচরণের কড়া নিন্দা করেছে।

আরও পড়ুন- মঞ্চে আম্বানি-আদানিরা, কীভাবে রায়দের হাত থেকে বেরিয়ে যেতে পারে এনডিটিভির কর্তৃত্ব

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেইনি ১৯৮৯ সালে রুশদির উপন্যাস, ‘দ্য স্যাটানিক ভার্সেস’ প্রকাশের পর লেখকের বিরুদ্ধে ফতোয়া জারি করেছিলেন। যার জেরে বহু বছর আত্মগোপন করেছিলেন লেখক। খোমেইনির মৃত্যুর পর ইরান সেই ফতোয়া প্রত্যাহারের কথা জানিয়ে দেয়। ১২ আগস্ট রুশদির ওপর হামলার পর মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, ইরান রুশদির বিরুদ্ধে হামলার আশঙ্কাকে উসকে দিয়েছিল। কারণ, রুশদি ধারাবাহিকভাবে তাঁর উপন্যাসের মাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতা এবং ধর্মীয় স্বাধীনতার অধিকারের পক্ষে দাঁড়িয়েছেন। ইরান অবশ্য গোটা ঘটনার দায় অস্বীকার করেছে।

এই হামলার জন্য হাদি মাতার নামে বছর ২৪-এর এক যুবককে গ্রেফতার করা হয়েছে। সেই যুবক গোটা ঘটনায় অনুতপ্ত হওয়ার বদলে রুশদি বেঁচে যাওয়ায় বিস্ময় প্রকাশ করেছে। হামলার জেরে রুশদির চোখ নষ্টের আশঙ্কা দেখা দিয়েছে। এই পরিস্থিতির মধ্যেও নয়াদিল্লি যে গোটা ঘটনায় সাবধানে পদক্ষেপ করতে চায়, হামলার ১৩ দিন পর নিন্দা প্রকাশের মাধ্যমে পরিষ্কার করে দিল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India condemns horrific attack in first reaction to salman rushdie stabbing