বিশ্বে শান্তি-স্থিরতার জন্য় ভারত-ইইউ পার্টনারশিপ জরুরি: মোদী

বুধবার ভার্চুয়াল সামিটে প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্বে শান্তি ও স্থিতিশীলতার জন্য় ভারত ও ইউরোপিয় ইউনিয়নের পার্টনারশিপ তাৎপর্যপূর্ণ।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: July 15, 2020, 07:28:17 PM

লাদাখ ইস্য়ুতে ভারত-চিন সংঘাতের আবহে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে ভার্চুয়াল সামিটে শান্তি-স্থিতিশীলতার বার্তা দিলেন নরেন্দ্র মোদী। বুধবার ভার্চুয়াল সামিটে প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্বে শান্তি ও স্থিতিশীলতার জন্য় ভারত ও ইউরোপিয় ইউনিয়নের পার্টনারশিপ তাৎপর্যপূর্ণ। আজকের সময়ে দাঁড়িয়ে এই সহযোগিতা অত্য়ন্ত জরুরি বলে মন্তব্য় করেছেন মোদী।

১৫ তম ভারত-ইইউ সামিটে প্রধানমন্ত্রী বলেছেন, ”বর্তমান পরিস্থিতি মোকাবিলা করার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের মতো বিষয় মোকাবিলা করাও অন্য়তম প্রধান লক্ষ্য় ভারত ও ইউরোপিয় ইউনিয়নের…আমরা প্রযুক্তি ও বিনিয়োগের আহ্বান জানাচ্ছি ইউরোপ থেকে”। বিশ্বে আর্থিক পরিস্থিতির পুনরুদ্ধারে ভারত ও ইউরোপিয় ইউনিয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ভাষণ দেবেন মোদী

উল্লেখ্য়, ২৭ টি দেশের সম্মিলিত গোষ্ঠী ইউরোপিয় ইউনিয়ন ভারতের কাছে গুরুত্বপূর্ণ। ২০১৮ সালে ভারতের সবথেকে বড় বাণিজ্য়িক সহযোগী ছিল ইউরোপিয় ইউনিয়ন। ২০১৮-১৯ সালে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য়ের অঙ্ক ১১৫.৬ বিলিয়ন ডলার। এর মধ্য়ে ভারত রপ্তানি করেছে ৫৭.১৭ বিলিয়ন ডলার, আমদানি করেছে ৫৮.৪২ বিলিয়ন ডলার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India eu ties significant for peace and stability of world in view of present global situation pm modi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
IPL 2020
X