বড় খবর


ভারতে করোনাভাইরাসের প্রথম বলি কর্নাটকের বৃদ্ধ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, করোনার মোকাবিলায় “সম্পূর্ণ সজাগ” রয়েছে ভারত সরকার এবং দেশবাসীর সুরক্ষার জন্য নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ।

Coronavirus
করোনা নিয়ে অনাবাসীদের কাতর আর্তি।

ভারতে করোনার প্রথম বলি হলেন কর্ণাটকের কালবুর্গির এক ৭৬ বছরের বাসিন্দা। বৃহস্পতিবার এই খবর নিশ্চিত করেছে কর্ণাটক সরকার। এটিই ভারতে COVID-19 জনিত প্রথম মৃত্যু বলে ঘোষিত হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বৃহস্পতিবার আরও জানানো হয় যে, ভারতে এই মুহুর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৭৪, যাঁদের মধ্যে রয়েছেন ১৭ জন বিদেশি – ১৬ জন ইতালীয় পর্যটক এবং একজন ক্যানাডার নাগরিক।

বৃহস্পতিবার করোনাভাইরাসকে মহামারী ঘোষণা করে ৩১ মার্চ পর্যন্ত সমস্ত সিনেমা হল, স্কুল, এবং কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার, যদি না সেখানে পরীক্ষা চালু থাকে। আগামীকাল থেকে দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হবে রাষ্ট্রপতি ভবনও।

আরও পড়ুন: করোনার ভ্যাক্সিন তৈরিতে দেড় থেকে দু’বছর সময় লাগবে, জানাল স্বাস্থ্য মন্ত্রক

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, করোনার মোকাবিলায় “সম্পূর্ণ সজাগ” রয়েছে ভারত সরকার, এবং দেশবাসীর সুরক্ষার জন্য নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। টুইট করে তিনি এও জানিয়েছেন, ভারতের কোনও মন্ত্রী আগামী দিনে বিদেশযাত্রা করছেন না, এবং দেশবাসীকে অনুরোধ জানান যেন খুব জরুরি প্রয়োজন ছাড়া কেউ সফর না করেন।

বুধবার রাতে করোনাভাইরাসকে ‘বিশ্বব্যাপী মহামারি’ (pandemic) ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে অ্যান্টার্কটিক ছাড়া বাকি ছ’টি মহাদেশেই। তবে দেশবাসীকে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করোনাভাইরাসের মোকাবিলায় ভ্যাকসিন তৈরি হতে লাগবে দেড় থেকে দু’বছর।

দেশে বর্তমানে প্রায় ১ লক্ষ COVID-19 ‘টেস্টিং কিট’ রয়েছে, এবং আরও ‘কিট’ সংগ্রহ করছে স্বাস্থ্যমন্ত্রক। সারা দেশে এই মুহূর্তে চালু হয়েছে ৫২টি করোনাভাইরাস পরীক্ষাকেন্দ্র, সঙ্গে ৫৬টি নমুনা সংগ্রহ কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানিয়েছেন, ৭৩ জন আক্রান্তের সংস্পর্শে আসার ফলে নজরদারিতে রয়েছেন দেড় হাজারের বেশি মানুষ।

Read the full story in English

Web Title: India first coronavirus death kalburgi karnataka

Next Story
এনপিআর-এ কোনও নথি লাগবে না, কাউকে সন্দেহজনক চিহ্নিত নয়: শাহamit shah, অমিত শাহ, এনপিআর, শাহ, এনপিআর, npr, amit shah news, এনপিআর, শাহ, npr latest news, amit shah, npr, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com