বড় খবর

করোনার জন্মস্থান খুঁজতে হু-র প্রয়াসে শামিল ভারত

করোনাভাইরাসের উৎপত্তি কোথা থেকে হল? এই মহামারীর পিছনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-র ভূমিকা কী? এই সব বিষয়ে তদন্তের প্রস্তাব দিয়েছে বিশ্বের ৬১টি রাষ্ট্র।

করোনাভাইরাসের উৎপত্তি কোথা থেকে হল? এই মহামারীর পিছনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর ভূমিকা কী? এই সব বিষয়ে তদন্তের প্রস্তাব দিয়েছে বিশ্বের ৬১টি রাষ্ট্র। এই প্রস্তাবে সায় দিয়েছে ভারতও। সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বৈঠক। সেখানেই এসব নিয়ে আলোচনা হবে। আপাতত এবিষয়ে যে খসড়া প্রস্তাব তৈরি হয়েছে তাতে করোনা ভাইরাসের সঙ্কট নিয়ে ‘নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত’ তদন্তের আহ্বান জানানো হয়েছে।

এই প্রস্তাবের স্বপক্ষে প্রথম দাবি তোলে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। তাদেরই যৌথ প্রয়াসকে সমর্থন করেছে নয়া দিল্লি। এছাড়া প্রস্তাবকে সমর্থন করেছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের পাঁত স্থায়ী সদস্যের তিনটি দেশই (আমেরিকা, রাশিয়া ও ফ্রান্স)। তবে, দক্ষইণ এশিয়ার সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে ভারত, বাংলাদেশ ও ভূটান এই প্রস্তাবে সাক্ষর করেছে। পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, আফগানিস্তান প্রস্তাবে সাক্ষর করেনি।

করোনাভাইরাসের উৎপত্তি ও মহামারীর পিছনে হু-য়ের ভূমিকা খতিয়ে দেখতে বিতর্ক কম হয়নি। আন্তর্জাতিক পরিষরে এ নিয়ে এই প্রথম নিজেদের অবস্থান স্পষ্ট করল ভারত। করোনা সঙ্কটের বিরুদ্ধে ভারত যেকোনও পদক্ষেপের পক্ষে ও মহামারীর পর সম্পূর্ণ বিষয়টি পুনর্বিবেচনা করবে বলে জানিয়েছে নয়া দিল্লি।

আরও পড়ুন- LIVE: গত ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমণের রেকর্ড, মোট পজিটিভ ৯৬,১৬৯

প্রস্তাবে জানানো হয়, ‘যথাযথভাবে উপযুক্ত সময়ে এ নিয়ে তদন্ত শুরু করা উচিত এবং প্রয়োজনে সদস্য দেশগুলির সঙ্গে হুপরামর্শ করুক। এই ভাইরাসের জেরে আন্তর্জাতিক স্বাস্থ্যে যে প্রভাব পড়েছে সেই অভিজ্ঞতা ও পর্যালোচনা খতিয়ে দেখতে হবে। এমনকি এই ভাইরাস রোধে কতটা নিরপেক্ষ, স্বতন্ত্র পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই বিষয়ে তদন্ত শুরু প্রয়োজন’।

করোনা সঙ্কটের দায় কার? যা নিয়ে জলঘোলা হয়েছে বিস্তর। একে অন্যকে নিশানা করে হুঙ্কার দিয়েছে চিনি ও আমেরিকা। চিনও সম্প্রতী জানিয়েছিল ভাইরাসের উৎস নিয়ে বিস্তারিত পর্যালোচনার প্রয়োজন রয়েছে। হু-য়ের ডিরেক্ট জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের মতে, ধাপে ধাপে নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত পর্যালোচনার প্রয়োজন রয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India joins 61 nations to seek source of coronavirus who

Next Story
Coronavirus India Updates: গত ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমণের রেকর্ড, মোট পজিটিভ ৯৬,১৬৯coronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com