scorecardresearch

বড় খবর

দেশে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ, মৃত্যু নিয়ে জারি উদ্বেগ!

করোনা টিকার ২০০ কোটির মাইলফলক ছুঁতেই দেশে কমল দৈনিক সংক্রমণ

দেশে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ, মৃত্যু নিয়ে জারি উদ্বেগ!
করোনা টিকার ২০০ কোটির মাইলফলক ছুঁতেই দেশে কমল দৈনিক সংক্রমণ

গতকালই টিকাদানে রেকর্ড গড়ল ভারত। ২০০ কোটির মাইলফলক ছুঁতেই ইতিহাস গড়ল ভারত। টিকাদানের সাফল্যে ভর করে একদিনে অনেকটাই কমল দেশের দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতি অনুসারে গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৩৫ জন, মৃত্যু হয়েছে ৫১ জনের। সেই সঙ্গে একদিনে কোভিড থেকে সেরে উঠেছেন ১৬,০৬৯ জন।

এই মুহূর্তে দেশের দৈনিক পজিটিভিটি রেট ৬.৪৮ শতাংশ। দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ১ লক্ষ ৪৪ হাজার ২৬৪ জন। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে দেশজুড়ে ১৫ জুলাই থেকেই ৭৫ দিনের জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কাজ। চলতি সপ্তাহে সাতদিন দৈনিক গড়ে ১৩.৬ লক্ষ টিকার ডোজ দেওয়া হয়। যদিও শনিবার এই সংখ্যা প্রায় দ্বিগুণ হতেই শনিবার রাত থেকেই শুরু হয় কাউন্টডাউন। রবিবার ১.৩ লক্ষ টিকার ডোজ দেওয়া সম্পন্ন হতেই ইতিহাস ছুঁল ভারত।

বিশ্বব্যাপী কোভিড মোকাবিলায় টিকাদানই একমাত্র বিকল্প। যদিও টিকাদানের এই সাফল্যে করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ সকলের কাছে পৌঁছে দেওয়াই এখন কেন্দ্রের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ। বর্তমানে টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ মাস কেটে গেলে সকলেই বুস্টার ডোজ নিতে পারবেন। টানা চারদিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২০ হাজারের ওপর। গতকালও এই সংখ্যা ছিল ২০ হাজার ৫২৮ জন।

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে একদিনে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৫১ জন। যা গতকাল ছিল ৪৯ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৭৬০ জন।সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৪৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় দেশে ৪ লক্ষ ৪৬ হাজার ৬৭১ জন করোনার টিকার ডোজ পেয়েছেন। কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, মহারাষ্ট্র এবং বাংলা এই পাঁচটি রাজ্যের সংক্রমণ বাড়াচ্ছে উদ্বেগ।

আরও পড়ুন: [ময়লা ফেলার গাড়িতে মোদী-আদিত্যনাথের ছবি, ভিডিও ভাইরাল হতেই চাকরি গেল সাফাইকর্মীর]

রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুসারে গত ২৪ ঘন্টায় বঙ্গে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২হাজার ৮৩৯ জন। ২৪ ঘণ্টায় করোনা প্রাণ কেড়েছে ৫ জনের। মৃত্যু হার ১.০৩ শতাংশ। বঙ্গে করোনায় রাশ টানতে ইতিমধ্যেই তৎপর রাজ্যসরকার। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী শনিবার রাজ্যের সকল জেলার ডিএম, এসপি এবং সিএমওএইচ সহ সিনিয়র আধিকারিকদের সঙ্গে এক জরুরি বৈঠকে অংশ নেন। প্রশাসনিক সূত্র জানিয়েছে জেলায় জেলায় কোভিড প্রটোকল মেনে চলার পাশাপাশি বুস্টার ডোজে গতি আনতে প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India logs 16935 new covid cases 51 deaths in 24 hours470555