scorecardresearch

বড় খবর

বুস্টারেও মিলছে না রেহাই! সামান্য বিরতির পর বিরাট হাইজাম্প দৈনিক সংক্রমণ-মৃত্যুতে

পুজোর ভিড়ে আরও সংক্রমণ বাড়ার আশঙ্কা চিকিৎসকদের। একদিনেই করোনার বলি ৫৭

বুস্টারেও মিলছে না রেহাই! সামান্য বিরতির পর বিরাট হাইজাম্প দৈনিক সংক্রমণ-মৃত্যুতে
সামান্য বিরতির পর বিরাট হাইজাম্প দৈনিক সংক্রমণ-মৃত্যুতে

কিছুতেই রেহাই মিলছে না করোনা সংক্রমণে। একদিকে যখন বিপদ বাড়াচ্ছে মাঙ্কিপক্স, দেই সঙ্গে ডেঙ্গুও থাবা বসাতে শুরু করেছে তার মাঝে মাত্র কয়েক দিনের বিরতি। ফের হাইজাম্প অব্যাহত করোনার দৈনিক সংক্রমণে। বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের  দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৮,৩১৩ জন।  মৃত্যু হয়েছে ৫৭ জনের।

এই নিয়ে দেশে করোনায় মোট মৃত্যের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ২৬ হাজার ১৬৭। তবে খানিক আশার কথা। সুস্থতার সংখ্যা বাড়তে থাকায় কমেছে দেশের মোট অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের তথ্যানুসারে দেশে এই মুহূর্তে মোট অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা কমে হয়েছে ১ লক্ষ ৪৫ হাজার ২৬ জন। গোটা দেশে অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা ০.৩৩ শতাংশ। চিন্তায় রাখছে কেরল, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, কর্ণাটকের মতো রাজ্যগুলির করোনা পরিসংখ্যান।

মহারাষ্ট্রে একদিনে সংক্রমিত হয়েছে ২১০০ এর খানিক বেশি। মৃত্যু হয়েছে ১২ জনের। তবে আশা জাগাচ্ছে দৈনিক সুস্থতার সংখ্যা। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ২০,৭৪২ জন। সুস্থতার হার ৯৮.৪৭ শতাংশ। হাজারের উপরেই রইল রাজ্যের দৈনিক সংক্রমণ। সংখ্যার হিসেবে ধরলে গতকালের চেয়ে ফের বেড়েছে সংক্রমণ। পাল্লা দিয়ে ঊর্ধ্বমুখী করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। গতকালের তুলনায় পজিটিভিটি রেট কমলেও সংক্রমণের বাড়বাড়ন্ত নিয়ে চিন্তা যাচ্ছে না।

মঙ্গলবার সন্ধেয় রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৩২ জন। গোটা রাজ্যের মধ্যে দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে শহর কলকাতা। গত ২৪ ঘণ্টায় শুধু কলকাতা শহরেই নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২২৪ জন।

আরও পড়ুন: [মুখ্যমন্ত্রীর সঙ্গে টাকার পাহাড়ের ছবি দিয়ে পোস্টার! গ্রেফতার বিজেপি নেতা]

সংক্রমণের নিরিখে কলকাতার গা ঘেঁষেই রয়েছে উত্তর ২৪ পরগনা জেলা। এই জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮৫ জন। তথ্য বলছে, একদিনে রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে আরও ৭ জনের।

আর মাত্র কয়েক মাস পরেই দুর্গাপুজো। করোনার জেরে গত দু’বছর মহা সমারোহে পুজোর আয়োজন করা যায়নি। তবে এবছর আবারও পুরোন মেজাজেই পুজোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। শহর কলকাতা তো বটেই জেলাগুলিতেও পুজোর প্রস্তুতি তুঙ্গে।

তবে এই আবহে উদ্বেগ জিইয়ে রেখেছে করোনা। ফি দিন শ’য়ে-শ’য়ে মানুষ রাজ্যজুড়ে করোনা আক্রান্ত হচ্ছেন। তাই এখনই সংক্রমণে আরও লাগাম পরানো না গেলে পুজোর ভিড়ে করোনা ফের একবার বিপজ্জনক পরিস্থিতি তৈরি করতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India logs 18313 new covid cases 57 deaths in 24 hours