scorecardresearch

বড় খবর

অনেকটাই বাড়ল দৈনিক সংক্রমণ-মৃত্যু, দুয়ারে চতুর্থ ঢেউয়ের ইঙ্গিত?

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৯৩০ জন।

অনেকটাই বাড়ল দৈনিক সংক্রমণ-মৃত্যু, দুয়ারে চতুর্থ ঢেউয়ের ইঙ্গিত?
ফের করোনার দাপট

 দুয়ারে চতুর্থ ঢেউ? অন্তত পরিসংখ্যান তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। গতকালের তুলনায় অনেকটাই বাড়ল দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৯৩০ জন। সেই সঙ্গে একদিনে করোনার বলি ৩৫ জন। গতকাল এই সংখ্যা ছিল ১৬ হাজার ১৫৯ জন। সেই সঙ্গে একদিনে করোনার বলি হয়েছিলেন ২৮ জন।

পাল্লা দিয়ে বেড়েছে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুসারে দেশে এই মুহূর্তে অ্যাকটিভ করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১৯ হাজার ৪৫৭। যা গতকাল ছিল ১ লক্ষ ১৫ হাজার ২১২। গত ২৪ ঘন্টায় হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ হাজার ৬৫০ জন। সুস্থতার হার ৯৮.৫৩ শতাংশ। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) তথ্য অনুসারে গত ২৪ ঘন্টায় দেশে মোট ৪ লক্ষ ৩৮ হাজার ৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশে অ্যাকটিভ কেস ০.২৭ শতাংশে পৌঁছে গিয়েছে।

দেশের পজিটিভিটি রেট আরও উদ্বেগের। পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ৪.৩২ শতাংশ। দিল্লিতে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬০০ জন। মৃত্যু হয়েছে ১ জনের। ইতিবাচকতার হার ৩.২৭ শতাংশ।

আরও পড়ুন: [ক্লাসে আসেনি কোনও পড়ুয়া, বিবেকের দংশনে ৩৩ মাসের বেতন ফেরালেন শিক্ষক]

স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুসারে শহরের হাসপাতালগুলিতে কোভিড রোগীদের জন্য ৯হাজার ৪৯৪ টি শয্যার মধ্যে বুধবার মাত্র ১৪৯টিতে রোগী ভর্তি রয়েছেন যা এক দিন আগে ১৭২ টি। বুলেটিনে বলা হয়েছে, কোভিড কেয়ার সেন্টার এবং কোভিড স্বাস্থ্য কেন্দ্রের অধিকাংশ শয্যা খালি পড়ে রয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যের দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়াল ২৩০০এর গণ্ডি। চিন্তা বাড়াচ্ছে কলকাতা-সহ চারটি জেলা। এদিনও করোনায় ৩ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘন্টায় বাংলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৫২।

বুধবার এই সংখ্যাটা ছিল দু’হাজারের নিচে। গোটা রাজ্যের মধ্যে সংক্রমণের শীর্ষে রয়েছে শহর কলকাতা। শুধু কলকাতা শহরেই গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮২৫ জন। যা গতকালের চেয়ে বেশি। কলকাতার পরেই সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে লাগোয়া জেলা উত্তর ২৪ পরগনায়।

আরও পড়ুন: [দ্বিতীয় বার ছাদনাতলায় ভগবন্ত মান, মায়ের পছন্দের পাত্রীকে বিয়ে করছেন মুখ্যমন্ত্রী]

একদিনে নতুন করে উত্তর ২৪ পরগনায় করোনা আক্রান্ত হয়েছেন ৫৫২ জন। তালিকায় এরপরেই রয়েছে দক্ষিণ ২৪ পরগনার নাম। এই জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ১৫৭ জন। হুগলিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৪৬ জন। পশ্চিম বর্ধমানের সংক্রমণও সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে।

পুজোর মাত্র কয়েক মাসে নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে করোনা। দিন কয়েক আগেই গরমের ছুটি শেষে খুলে গিয়েছে স্কুল। আগের মতোই স্বাভাবিক হয়েছে পঠন-পাঠন। তবে যেভাবে রাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে তাতে পের একবার ঘের উদ্বেগে রয়েছেন অভিভাবকরা।

করোনার সংক্রমণ এভাবে বেড়ে চললে ফের তার সরাসরি প্রভাব পড়বে বাচ্চাদের স্কুল জীবনে। সেক্ষেত্রে ফের একবার স্কুল বন্ধের খাঁড়া নেমে আসতে পারে বলেও আশঙ্কা। এদিকে সংক্রমণ বাড়তেই রাজ্যে একাধিক বিধি জারি করেছে রাজ্য সরকার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India logs 18930 fresh cases 35 deaths in last 24 hours active cases jump to