scorecardresearch

হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ-বাড়ছে মৃত্যুও, দেশে ফের দৈনিক আক্রান্ত ২০ হাজার পার!

গতকালের তুলনায় সংক্রমণ বাড়ল ৩২.৪ শতাংশ!

west bengal records 883 covid 19 cases in 2 august 2022
পুজোর মাত্র কয়েক মাস আগে রাজ্যে উদ্বেগ বাড়াচ্ছে করোনা।

২০০ কোটির মাইলফলক ছুঁতেই ইতিহাস গড়ল ভারত। টিকাদানের সাফল্যে ভর করে টানা দু’দিন কিছুটা সংক্রমণ কমতেই না কমতেই ফের করোনার বিরাট হাইজাম্প। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুসারে গত ২৪ ঘন্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৫৫৭ জন। সেই সঙ্গে দেশে মোট করোনা সংক্রমিত ৪ কোটি ৩৮ লক্ষ ৩ হাজার ৬১৯ জন। দৈনিক ইতিবাচক হার এই মুহূর্তে ৪.১৩ শতাংশ।

সংক্রমণ বাড়তেই লাফিয়ে বাড়ল দেশের মোট অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা। এই মুহূর্তে স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে দেশে মোট অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা বেড়ে বর্তমানে হয়েছে ১ লক্ষ ৪৫ হাজার ৬৫৪। দেশে সক্রিয় সংক্রমণ ০.৩৩ শতাংশ। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৪০ জন।

দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৮২৫। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে দেশজুড়ে ১৫ জুলাই থেকেই ৭৫ দিনের জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কাজ। সংক্রমণ রুখতে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বুস্টার ডোজও।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে দেশে একদিনে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ১৮,৫১৭ জন। সুস্থতার হার ৯৮.৪৭ শতাংশ। কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, বাংলার মতো রাজ্যগুলিতে রীতিমত ভয় ধরাচ্ছে করোনা সংক্রমণ। বাংলায় দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যা ৬,০১৭ বাড়ল। পাল্লা দিয়ে ঊর্ধ্বমুখী সংক্রমণের হারও।

আরও পড়ুন: [মলে নামাজ পড়ার ভিডিও ভাইরাল হতেই সক্রিয় যোগী পুলিশ, গ্রেফতার ৪]

গত ২৪ ঘন্টায় বাংলায় করোনা আক্রান্ত হলেন ২,২৪৩ জন। যা গতদিনের তুলনায় ৭৯৪ বেশি। ফলে, এ রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা ঘিরে উদ্বেগ রয়েই গেল। তবে, পজিটিভিটি রেট কমছে। বর্তমানে বাংলায় করোনার পজিটিভিটি রেট ১৫.৩৭ শতাংশ। যা রবিবার ছিল ১৬.৯০।

স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুসারে, গত ২৪ ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২,২৪৩ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড় হয়েছে ২০,৭৪,৫৫০ জন। দৈনিক সুস্থ হয়েছেন ২,৮৫১ জন। মোট করোনাজয়ীর সংখ্যা ২০,২৪,২৯৩ জন। শতাংশের বিচারে যা ৯৭.৫৮। রাজ্যের সক্রিয় করোনা রোগীর সংখ্য়া ২৮,৯৬৯ জন। মৃত্যুর সংখ্যা ৬-তেই দাঁড়িয়ে। প্রাণহানির হার ১.০৩ শতাংশ।

আরও পড়ুন: [মায়ের স্টোল দিয়ে শরীর ঢাকতে হয় ছাত্রীকে, অন্তর্বাস কাণ্ডে শোরগোল কেরলে]

দৈনিক সংক্রমণের নিরিখে রাজ্যওয়াড়ি শীর্ষে উত্তর ২৪ পরগনা (৪৪৬ জন)। দ্বিতীয়স্থানে রয়েছে কলকাতা (আক্রান্ত ৪৪৬ জন)। তৃতীয় ও চতুর্থস্থানে রয়েছেন যথাক্রমে পশ্চিম বর্ধমান (আক্রান্ত ১৬৬ জন) ও মালদা (আক্রান্ত ১৩৪ জন)। পঞ্চমস্থানে বীরভূম (আক্রান্ত ১১৯ জন)।

মঙ্গলবার রাজ্যে করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে ৪,৭৬,৯৯১ জন। সতর্কতামূলক ডোজের সংখ্যা ৫৪,৮৪,৬৭৬টি। অন্যদিকে করোনায় কাবু বাণিজ্যনগরী। একদিনে মহারাষ্ট্রে করোনা আক্রান্ত হয়েছেন ২,২৭৯ জন। প্রাণ হারিয়েছেন ৬ জন। তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ২১৪২ জন। স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুসারে গতকাল দেশে নমুনা পরীক্ষা হয়েছে প্রায় ৫ লক্ষ মানুষের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India logs 20557 fresh covid 19 cases 32 4 higher than yesterday