‘রেড কার্পেট পেতে দিচ্ছি, ভারতে আসুন’-গ্রেফতার কানপুরের গ্য়াংস্টার-পিএম কেয়ার নিয়ে সুপ্রিম কোর্টে জবাব কেন্দ্রের-লাদাখ সীমান্তে ‘বিশেষ পরিকল্পনা’ জারি দিল্লির

India News Update: আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: July 10, 2020, 07:59:08 AM

করোনা পরিস্থিতিতে ভারতে বিদেশি বিনিয়োগ আনতে বিশ্বমঞ্চে দাঁড়িয়ে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে, কানপুরে ৮ পুলিশ কর্মীর খুনের এক সপ্তাহের মধ্যে বিকাশ দুবেকে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশ। অন্য়দিকে, লাদাখ সীমান্তে ‘বিশেষ পরিকল্পনা’ জারি করেছে নয়া দিল্লি। আবার পিএম কেয়ার ফান্ড নিয়ে সুপ্রিম কোর্টে জবাব দিল মোদী সরকার। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

‘রেড কার্পেট পেতে দিচ্ছি, ভারতে আসুন’, বিনিয়োগকারীদের বার্তা মোদীর

modi, মোদী প্রধানমন্ত্রী মোদী

করোনা পরিস্থিতিতে ভারতে বিদেশি বিনিয়োগ আনতে বিশ্বমঞ্চে দাঁড়িয়ে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০-এর মঞ্চে বিদেশি বিনিয়োগকারীদের উদ্দেশে মোদী বললেন, আমার সরকার আপনাদের জন্য় রেড কার্পেট পেতে রাখছে। ভারতে এসে বিনিয়োগ করুন।

*পাশাপাশি নমো বলেছেন, করোনা অতিমারী থেকে বিশ্বকে পুনরুদ্ধারের কাহিনীতে অগ্রণী ভূমিকা পালন করবে ভারত। করোনায় লকডাউনে ঢিমেতালে চলতে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে বিনিয়োগকারীদের উদ্দেশে মোদীর এদিনের বার্তা উল্লেখযোগ্য় বলে মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

*বিনিয়োগকারীদের উদ্দেশে এদিন প্রধানমন্ত্রী বলেছেন, ”বিশ্বে মুক্ত অর্থনীতির মধ্য়ে ভারত অন্য়তম। আমার সরকার আপনাদের জন্য় রেড় কার্পেট পেতে দিচ্ছে। আপনারা ভারতে এসে বিনিয়োগ করুন। খুব কম সংখ্য়ক দেশই এমন সুযোগ দেবে, যা ভারত আজ দিচ্ছে”।

*নমো আরও বলেছেন, ভারতে বিভিন্ন ক্ষেত্রে অনেক সম্ভাবনা ও সুযোগ রয়েছে। কৃষিক্ষেত্রে সংস্কারের ফলে বিনিয়োগকারীদের কাছে দুর্দান্ত সুযোগ রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কানপুরে পুলিশ হত্যায় অভিযুক্ত বিকাশ দুবে গ্রেফতার

ধৃত বিকাশ দুবে

অবশেষে সাফল্য পেল উত্তরপ্রদেশ পুলিশ। কানপুরে ৮ পুলিশ কর্মীর খুনের এক সপ্তাহের মধ্যে বিকাশ দুবে-কে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশ। বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের উজ্জয়িনী থেকে তাঁকে গ্রেফতার করা হয়। এই ঘটনার সত্যতা উল্লেখ করে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানান উজ্জয়িনীর মহাকাল মন্দির থেকে বিকাশকে আটক করে পুলিশ।

*এদিন সকালেই উত্তর প্রদেশের দুই এলাকায় বিকাশ দুবের গ্যাংয়ের দুই সহকারীর সঙ্গে গুলির লড়াই চলে উত্তরপ্রদেশ পুলিশের। সেই ঘটনায় মৃত্যু হয়েছে দু’জনেরই। বিকাশের সহকারী রণবীর ওরফে বাউবা দুবেকে ধরিয়ে দিতে পারলে ৫০ হাজার টাকার পুরস্কারও ঘোষণা করা হয়েছিল। ইটওয়া জেলায় পুলিশের এনকাউন্টারে মৃত্যু হয় তাঁর।

*পুলিশের কাছ থেকে পিস্তল ছিনিয়ে নেওয়ার পর পুলিশ হেফাজত থেকে পালানোর চেষ্টা করতে গিয়ে কানপুরে ইউপি’র স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) প্রভাত মিশ্র ওরফে কার্তিককে গুলি করতে বাধ্য হয়েছে বলে খবর। গুলির লড়াইয়ে আহত হয়েছেন দুই কনস্টেবল।

*বিকাশ দুবের গ্রেফতারি নিয়ে সিবিআই তদন্তের দাবি জানিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘এনডিআরএফ আছে বলেই পিএম কেয়ার করা যাবে না, এমন বিধি নেই’, সুপ্রিম কোর্টে জবাব কেন্দ্রের

pm care

পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ এনডিআরএফে স্থানান্তর করা নিয়ে মামলায় বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে কেন্দ্রের তরফে জানানো হল, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর তহবিল থাকার কারণে অন্য় তহবিল করা যাবে না, এমন নিষেধাজ্ঞা নেই।

* সুপ্রিম কোর্টে পেশ করা হলফনামায় কেন্দ্র সরকার জানিয়েছে, ”অনেক তহবিল রয়েছে, কোনওটা আগে তৈরি করা হয়েছে, আবার কোনওটা এখন খোলা হয়েছে বিভিন্ন ত্রাণের কাজের জন্য়। পিএম কেয়ার হল স্বেচ্ছাসেবী অনুদানের তহবিল”।

* উল্লেখ্য়, পিএম কেয়ার্স ফান্ড থেকে এনডিআরএফে অর্থ স্থানান্তর করার দাবি জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিল একটি এনজিও। সেই মামলার প্রেক্ষিতে কেন্দ্রের কাছ থেকে জবাব তলব করেছিল শীর্ষ আদালত।

* করোনা পরিস্থিতিতে তৈরি করা হয়েছে পিএম কেয়ার ফান্ড। এই ফান্ড সংক্রান্ত তথ্য় বিশদে জনসমক্ষে আনার দাবি তুলেছেন বিরোধীরা। (Read in English) Read the full story in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

লাদাখ সীমান্তে ‘বিশেষ পরিকল্পনা’ জারি দিল্লির

সীমান্তে কী পদক্ষেপ করছে দিল্লি?

মে মাস থেকে ভারত-চিন সীমান্তে চলা উত্তেজনা প্রশমনে এবার বিশেষ পরিকল্পনা নিচ্ছে দিল্লি। গালওয়ানে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর ক্রমশ অশান্ত হয়ে ওঠা সীমান্তকে এবার চারটি ধাপে শান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনিক মহলের তরফে।

*দুই দেশের মধ্যে কূটনৈতিক এবং সামরিক আলোচনার মাধ্যমে ইতিমধ্যেই সীমান্ত থেকে সেনা সরাতে শুরু করেছে দুই দেশ। তবে ভারতের পক্ষ থেকে সেই কাজ কয়েকটি নির্দিষ্ট পর্যায়ে করা হবে বলেই সেনাসূত্রের তরফে জানা গিয়েছে।’চার স্তম্ভ’ গঠন করে পরিকল্পনার ভিত তৈরি করেছে মোদী সরকার।

কী কী পরিকল্পনা নেওয়া হয়েছে?

১. সংঘর্ষবিরতি নিয়ম মেনে কোনও বাগবিতন্ডা চলবে না সীমান্তে,
২. সীমান্তের বেশিরভাগ পেট্রলিং পয়েন্টে সমস্ত ধরনের টহল স্থগিত থাকবে,
৩. তবে সংঘর্ষপ্রবণ এলাকায় নজরদারি অটুট রাখা হবে,
৪. যতক্ষণ না দুই পক্ষের সেনা সরানোর কাজ শেষ হবে ততক্ষণ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর উত্তেজনাপূর্ণ এলাকায় সেনা মোতায়েন করা থাকবে।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

“আমেরিকায় ভারতীয়দের ভিসা বাতিল সিদ্ধান্তে মোদী সরকার নীরব কেন?”

sonia gandhi, সোনিয়া গান্ধী, সোনিয়া মোদী ও সোনিয়া।

স্কুল-কলেজে না এসে অনলাইনে ক্লাস করলে বিদেশি পড়ুয়াদের আমেরিকা থেকে নিজদেশে ফিরে যেতে হবে, সম্প্রতি এমনই হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যার জেরে এই মুহুর্তে সঙ্কটে পড়েছেন বহু ভারতীয় শিক্ষার্থীরা। কিন্তু ট্রাম্পের এমন ঘোষণার পরও কেন চুপ নরেন্দ্র মোদী সরকার এবার সেই প্রশ্নের জবাব চাইল কংগ্রেস শিবির।

*দেশের প্রধান বিরোধী দলের পক্ষ থেকে সাফ জানান হয় মার্কিন যুক্তরাষ্ট্রের এই ‘স্বেচ্ছাচারী’ সিদ্ধান্তর মাধ্যমে অপমান করা হয়েছে ভারত এবং ভারতবাসীদের। কিন্তু এরপরও কেন নীরবে তা মেনে নিচ্ছে ভারত সরকার সেই জবাব চাওয়া হয়েছে সোনিয়া গান্ধী নেতৃত্বাধীন কংগ্রেসের তরফে।

*কংগ্রেসের মুখপাত্র অভিষেক মনু সিংভি বলেন, “আমেরিকার এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরকার কী কোনও কূটনৈতিক, অর্থনৈতিক, শিক্ষাগত বা অন্য কোনও শক্তি ব্যবহার করছে? মার্কিন সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ভারতের গর্জে ওঠা উচিত।”

*কংগ্রেস মুখপাত্র আরও বলেন, “ভারত সরকারের উচিত ট্রাম্প সরকারের উপর চাপ বৃদ্ধি করা যেন অবিলম্বে এই সিদ্ধান্ত তাঁরা প্রত্যাহার করে। কয়েকদিন ধরেই এই বিষয়টি নিয়ে কথা হচ্ছে সব মহলে। কিন্তু এখনও পর্যন্ত সরকারের তরফে কিছুই বলা হচ্ছে না।” অভিষেক মনু সিংভি জানান এইচ ওয়ান বি ভিসা বাতিল করলে আমেরিকায় অবস্থিত বহু ভারতীয়রা মহাসংকটে পড়বেন।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কংগ্রেস নেতাকে নোটিস সুইস সরকারের, চাওয়া হল সুইস ব্য়াঙ্ক সংক্রান্ত তথ্য়

Kuldeep Bishnoi ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কংগ্রেস নেতা কুলদীপ বিষ্ণোই ও তাঁর স্ত্রী রেণুকাকে নোটিস পাঠালো সুইস সরকার। সুইস ব্য়াঙ্ক অ্য়াকাউন্ট ও অন্য়ান্য় আর্থিক সম্পত্তি সংক্রান্ত তথ্য় ভারতকে জানাতে নোটিস পাঠিয়েছে সুইস সরকার। ভারতের অনুরোধের পরই সুইস সরকারের এহেন পদক্ষেপ বলে জানা যাচ্ছে।

* সুইস আইন অনুযায়ী, তথ্য় জানানোর বিরুদ্ধে আর্জি জানাতে ১০ দিন সময় দেওয়া হয়েছে কুলদীপকে।

* উল্লেখ্য়, আয়কর দফতর -সহ বিভিন্ন এজেন্সির তদন্তের মুখোমুখি হয়েছেন কুলদীপ। গত বছর জুলাইয়ে তাঁর একাধিক সম্পত্তিতে তল্লাশি অভিযান চালানো হয়।

*গুরুগ্রামে এক পাঁচতারা হোটেল বাজেয়াপ্ত করেছে আয়কর দফতর। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কেরালায় সোনা পাচারকাণ্ডের তদন্তে এনআইএ

এম শিবশঙ্কর ও মূল অভিযুক্ত স্বপ্না সুরেশ

কেরালায় সোনা পাচারকাণ্ডের তদন্তভার এনআইএ-র হাতে তুলে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সোনা পাচারের ঘটনা ‘জাতীয় নিরাপত্তার সঙ্গে গুরুতরভাবে যুক্ত’ বলে উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য়, গত রবিবার তিরুবনন্তপুরম বন্দর থেকে ৩০ কেজি সোনা বাজেয়াপ্ত করে শুল্ক দফতর। এই সোনার বাজার মূল্য প্রায় ১৫ কোটি।কূটনৈতিক জাহাজ সম্ভারে (ডিপ্লোমেটিক কার্গো) সোনা ভারতে আনা হয়। লজানা যায় ইউএই-র দূতাবাস থেকে ওই সোনা ভারতে এসেছে।

*সোনা পাচার বিতর্কে অপসারিত করা হয়েছে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের প্রধান সচিব এম শিবশঙ্করকে।

* বিদেশ থেকে সোনা চোরাচালানকাণ্ডে নাম জড়িয়েছে রাজ্যের তথ্য-প্রযুক্তি দফতরের এক মহিলা কর্মীর। তাঁর নিয়োগকে কেন্দ্র করেই নানা প্রশ্ন উঠেছে। এরপরই শিবশঙ্করকে অপসারণের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

*জানা গিয়েছে, কেরালা রাজ্য প্রযুক্তি পরিকাঠামো লিমিটেডে (কেএসআইএলটি) কাজ করতেন স্বপ্না সুরেশ। সোনা চোরাচালানকাণ্ডে সেই মূল অভিযুক্ত। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনার আয়ুর্বেদিক দাওয়াই, হাত মেলাল ভারত-আমেরিকা

প্রতীকী ছবি

মার্চের পর এই প্রথম যখন দেশে রেকর্ড হারে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এই আবহে ভ্যাকসিন তৈরির কাজ যেমন জোর কদমে চলছে, তেমনই করোনার বিরুদ্ধে লড়াই করতে এবার আয়ুর্বেদিক ক্ষেত্রে যৌথভাবে কাজ করবে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষক এবং বিজ্ঞানীরা। ইতিমধ্যেই ওষুধের ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা নিয়েছেন তাঁরা, এমনটাই জানিয়েছেন আমেরিকায় অবস্থিত ভারতের রাষ্ট্রদূত।

*বুধবারই বিশিষ্ট ভারতীয়-আমেরিকান বিজ্ঞানী, শিক্ষাক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের এবং চিকিৎসকদের একটি দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু। তিনি বলেন যে দুটি দেশেই এই মুহুর্তে কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। বৈজ্ঞানিকভাবেও একইসঙ্গে এই ক্ষেত্রটিতে কাজ করবেন দুই দেশের বিজ্ঞানীরা।

*ভারতের রাষ্ট্রদূত এও বলেন, “আমাদের প্রতিষ্ঠানগুলি যৌথভাবে গবেষণা, শিক্ষা ও প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে আয়ুর্বেদ প্রচারেও সহযোগিতা করে আসছে। উভয় দেশের আয়ুর্বেদিক অনুশীলনকারী এবং গবেষকরা কোভিড -১৯ এর বিরুদ্ধে আয়ুর্বেদিক ওষুধের যৌথ ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা করছেন।” (বিস্তারিত পড়ুন)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India national today latest news update 9 july 2020 vikas dubey uttarpradesh delhi pm narendra modi bjp amit shah congress indo china border

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
IPL 2020
X