scorecardresearch

বড় খবর

ভারতের পাসপোর্টে ভিসা ছাড়াই ঘোরা যাবে ৬৬টি দেশে

সম্প্রতি একটি পরিসংখ্যান  অনুযায়ী পৃথিবীর পাসপোর্ট সূচকের (Global Passport Index) নিরিখে ভারতের পাসপোর্টের স্থান রয়েছে তালিকার ৬৬ নম্বরে।

ভারতের পাসপোর্টে ভিসা ছাড়াই ঘোরা যাবে ৬৬টি দেশে

সম্প্রতি প্রকাশিত একটি পরিসংখ্যান অনুযায়ী, পৃথিবীর পাসপোর্ট সূচকের (Global Passport Index) নিরিখে ভারতের স্থান রয়েছে তালিকার ৬৬ নম্বরে। পাসপোর্টের ভিসা ফ্রি স্কোর অনুযায়ী হয় এই র‌্যাঙ্কিং, এ ক্ষেত্রে ভিসা ছাড়াই শুধুমাত্র দেশের পাসপোর্টের সাহায্যে যাওয়া যাবে অন্যান্য কয়েকটি দেশে। প্রসঙ্গত, গত বছর থেকেই আরও ন’টি দেশে ভিসাহীন প্রবেশের গ্রহণযোগ্যতা পেয়েছে ভারতীয় পাসপোর্ট।

পাসপোর্টের বাৎসরিক সূচক অনুযায়ী, এখনও পর্যন্ত সিঙ্গাপুর এবং জার্মানির পাসপোর্টই পৃথিবীর সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট, কারণ ইতিমধ্যেই ১৬৫ টি দেশে গ্রহণযোগ্য ওই পাসপোর্ট। দেশগুলির তালিকায় অন্যতম দেশ হিসাবে রয়েছে জার্মানি, ডেনমার্ক, সুইডেন।

আরও পড়ুন:  Sardar Patel Statue inauguration LIVE Updates: সর্দার প্যাটেল ভারতের একতার প্রতীক, বললেন মোদী

পাশাপাশি পাসপোর্টের এই সূচকের তালিকায় ৯১ নম্বরে রয়েছে আফগানিস্থান, ২২টি দেশে রয়েছে এই পাসপোর্টের গ্রহনযোগ্যতা। পাকিস্তান এবং ইরাক রয়েছে ৯০-তে, এ দুটি দেশের পাসপোর্টের গ্রহনযোগ্যতা রয়েছে ২৬টি দেশে। সিরিয়া রয়েছে ৮৮ নম্বরে, এই পাসপোর্টের গ্রহনযোগ্যতা ২৯টি দেশে, ৮৭ নম্বরে রয়েছে সোমালিয়ার, গ্রহনযোগ্য দেশ ৩৪টি।

নাগরিকত্ব পরিকল্পনা সংস্থা হেনলি অ্যান্ড পার্টনারের বাৎসরিক পাসপোর্ট সূচকের ফলাফল নির্ধারিত হয়। এ ক্ষেত্রে দেখা হয় ওই নির্দিষ্ট দেশের পাসপোর্ট দিয়ে অন্যান্য দেশে ভিসা ছাড়াই দেশে সফর করা যায়। পাশাপাশি ভিজিটর পার্মিট এবং ইলেকট্রনিক ট্র্যাভেল অথরিটিও পাবেন যাত্রীরা। প্রসঙ্গত, সম্প্রতি এই পাসপোর্ট ইনডেক্স সর্বাধিক জনপ্রিয় ইন্টারেক্টিভ অনলাইন টুল হয়ে উঠেছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India ranks 66 in global passport index singapore tops the chart