scorecardresearch

বড় খবর

লাগাতার ঊর্ধ্বমুখী দেশের কোভিড-গ্রাফ, ১৫ হাজার ছাড়াল অ্যাক্টিভ কেস

দিন কয়েক আগেই দেশে করোনার দৈনিক সংক্রমণ হাজারের নীচে নেমে গিয়েছিল। তবে গত কয়েকদিন ধরেই লাগাতার দু’হাজারের উপরে থাকছে কোভিড-গ্রাফ।

India records 2,527 fresh Covid-19 cases, slightly higher than yesterday and active cases at 15,079
লাগাতার ঊর্ধ্বমুখী দেশের কোভিড-গ্রাফ।

লাগাতার ঊর্ধ্বমুখী দেশের দৈনিক সংক্রমণ। গতকালের চেয়ে এদিন আরও বেড়েছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বেড়েছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। দিন কয়েক আগেই দেশে করোনার দৈনিক সংক্রমণ হাজারের নীচে নেমে গিয়েছিল। তবে গত কয়েকদিন ধরেই লাগাতার ২ হাজারের উপরে থাকছে কোভিড-গ্রাফ।

সংক্রমণের চতুর্থ ঢেউ আছড়ে পড়া কি সময়ের অপেক্ষা মাত্র? উত্তরটা এখনই স্পষ্ট না হলেও ইঙ্গিতটা কিন্তু রয়েছে। অন্তত গত কয়েকদিনের করোনা পরিসংখ্যান যথেষ্ট উদ্বেগজনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। শনিবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫২৭ জন। যা গতকালের চেয়ে বেশি। একদিনে দেশে করোনার বলি আরও ৩৩। সব মিলিয়ে এখনও পর্যন্ত দেশে করোনা প্রাণ কেড়েছে ৫ লক্ষ ২২ হাজার ১৪৯ জনের।

এরই পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৬৫৬ জন। তবে উদ্বেগ বাড়িয়ে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। এদিকে, ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দেশে জারি করোনার টিকাকরণ কর্মসূচি। পরিসংখ্যান বলছে, শুক্রবার সন্ধে ৭টা পর্যন্ত ১৮-৫৯ বছর বয়সীদের মধ্যে করোনার ৩৫ হাজার ৬৩৬টি সতর্কতামূলক ডোজ দেওয়া হয়েছে। তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশের এই বয়স-গোষ্ঠীতে দেওয়া মোট সতর্কতামূলক ডোজের সংখ্যা ৩ লক্ষ ৮ হাজার ৩৮০।

এই মুহূর্তে রাজধানী দিল্লির সংক্রমণ পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে। দিল্লিতে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫২৭ জন। এর মধ্যে দিল্লিতেই একদিনে আক্রান্ত ১ হাজার ৪২ জন। যদিও সংক্রমণে লাগাম পরাতে চেষ্টার খামতি রাখছে না দিল্লির সরকার। স্কুলগুলির জন্য নতুন গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন- দিল্লিতে ভয় ধরাচ্ছে করোনা সংক্রমণ, স্কুলগুলিতেও জারি নয়া নির্দেশিকা

গাইডলাইনে বলা হয়েছে, স্কুলগুলিতে কোয়ারেন্টাইন রুমের ব্যবস্থা রাখতে হবে। পড়ুয়াদের মধ্যে করোনা নিয়ে সচেতনতা বাড়াতে হবে। টিকাকরণ সুনিশ্চিত করতে হবে। ১২ বছরের ঊর্ধ্বে থাকা শিশুদের অবিলম্বে টিকাকরণের আওতায় নিয়ে আসতে হবে। সেই সঙ্গে আরও বলা হয়েছে, স্কুলের ক্লাসরুম বাথরুম প্রতিদিন স্যানিটাইজ করতে হবে। যথাযথ কোভিড প্রোটোকল মেনে চলতে হবে প্রত্যেককে। কোনও পড়ুয়া অসুস্থ হলে সঙ্গে সঙ্গে তাকে পরীক্ষা করতে হবে।

এদিকে, দিল্লির করোনা পরিস্থিতি উদ্বেগজনক জায়গায় পৌঁছতেই সতর্ক অন্য রাজ্যগুলিও। মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার দিল্লির পরিস্থিতি তুলে ধরে জানিয়েছেন, জনগণ চাইলে মাস্ক পরতেই পারেন। যদিও রাজ্য সরকার এই বিষয়টিকে এখনও বাধ্যতামূলক বলে ঘোষণা করেনি। চেন্নাইতে, তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব জে রাধাকৃষ্ণন জানিয়েছেন, প্রকাশ্য স্থানে মাস্ক না পরলে ৫০০ টাকা জরিমানা করা হবে। জেলা কালেক্টরদের এব্যাপারে তদারকি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India records 2527 fresh covid 19 cases slightly higher than yesterday and active cases at 15079