বড় খবর

পুজোর মুখে করোনা স্বস্তি, নিম্নমুখী দৈনিক সংক্রমণ, কমল মৃত্যু

করোনা আতঙ্ক সঙ্গে নিয়েই কেরলে বার, রেস্তোরাঁ চালুতে সায়। মহারাষ্ট্রে খুলছে স্কুল,উপাসনালয়। করোনা বিধি মেনে খুলবে মাল্টিপ্লেক্স, অডিটোরিয়াম।

India recorded 14146 fresh Covid-19 infections on 17 october 2021
ফাইল ছবি।

দেশের দৈনিক সংক্রমণ আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৩২৬ জন। একদিনে দেশে করোনায় মৃত্যু ২৬০ জনের। সংক্রমণ ও মৃত্যু দুই-ই আজ নিম্নমুখী। পুজোর আগে দেশের করোনা পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে। তবে কেরলের সংক্রমণ পরিস্থিতি এখনও উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় শুধু দক্ষিণের এই রাজ্যেই নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৬৭১ জন, মৃত্যু ১২০ জনের।

উৎসবের মরশুমের মুখে দেশের করোনা-গ্রাফ স্বস্তি দিচ্ছে। আজও দেশের দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা ৪ লক্ষ ৪৭ হাজার ছুঁইছুই। এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ৩ লক্ষ ৩ হাজার। যার মধ্যে শুধু কেরলেই করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৬৯ হাজার।

রাজধানী দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। গতকাল করোনা আক্রান্ত হয়ে দিল্লিতে একজনেরও মৃত্যু হয়নি। রাজধানীতে এই মুহূর্তে করোনা পজিটিভিটি রেট ০.০৪ শতাংশ। দিল্লিতে গত ৭, ১৬ ও ১৭ সেপ্টেম্বর করোনা আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছিল। এই মহূর্তে রাজধানীতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ হাজার ৮৫ জন। দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪ লক্ষ ৩৮ হাজার ৬৮৫। যদিও ইতিমধ্যেই ১৪ লক্ষ ১৩ হাজার মানুষ করোনামুক্ত হয়েছেন।

এদিকে, শনিবারই কোভিড-বিধি আরও খানিকটা শিথিল করার কথা জানিয়েছে মহারাষ্ট্র সরকার। করোনা বিধি মেনে আগামী ২২ অক্টোবর থেকে মহারাষ্ট্রের সিনেমা হল, মাল্টিপ্লেক্স এবং অডিটোরিয়ামগুলি পুনরায় খোলার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে সরকার। এব্যাপারে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) আগামী সপ্তাহে জারি করা হবে। শিবসেনার সাংসদ সঞ্জয় রাউত জানিয়েছেন, সিনেমা হল, মাল্টিপ্লেক্স এবং অডিটোরিয়ামগুলি ৫০ শতাংশ আসন নিয়ে চালু করার অনুমতি দেওয়া হবে।

আরও পড়ুন- ‘কেউ যেন নিজের স্বার্থে আফগানিস্তানকে ব্যবহার না করে’, মোদীর নিশানায় পাকিস্তান

অন্যদিকে, রাজ্যের সংক্রমণ পরিস্থিতি বিপজ্জনক জায়গায় থাকলেও কোভিড বিধি মেনে এবার বার, হোটেল, রেস্তোরাঁ চালুতে সায় দিয়েছে কেরল সরকার। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন শনিবার জানিয়েছেন, রাজ্যে হোটেল এবং রেস্তোরাঁয় খাওয়ার অনুমতি দেওয়া হবে। রাজ্যে বারগুলিও পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে করোনা টিকার দুটি ডোজ নেওয়া থাকলে তবেই বার, রেস্তোরাঁয় ঢোকার অনুমতি মিলবে। ৫০ শতাংশ ক্রেতা নিয়ে খোলা যাবে হোটেল, রেস্তোরাঁ।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India records 28326 new covid 19 cases on 26 september 2021

Next Story
‘কেউ যেন নিজের স্বার্থে আফগানিস্তানকে ব্যবহার না করে’, মোদীর নিশানায় পাকিস্তানDemocracy to diversity, terror fight to vaccine, when India grows, so does world, says Pm Modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com