scorecardresearch

বড় খবর

ভুল করে পাকিস্তানে আছড়ে পড়েছে মিসাইল, ‘দুঃখপ্রকাশ’ করে তদন্তের নির্দেশ ভারতের

আর একটু হলেই ভারত-পাকিস্তান সংঘর্ষ বেঁধে যাওয়ার উপক্রম হয়েছিল বুধবারের ঘটনায়।

Supersonic Missile
প্রতীকী ছবি

পরীক্ষার সময় ভারতীয় মিসাইল পড়েছিল পাকিস্তানের সীমান্ত থেকে ১২৪ কিমি ভিতরে। যা নিয়ে বৃহস্পতিবার রাতেই শোরগোল ফেলে পাকিস্তান। বুধবার ভারতের একটি সুপারসনিক মিসাইল পরীক্ষার সময় পাকিস্তানের দিকে চলে যায়। ইমরান খানের দেশ ঘটনায় তীব্র অসন্তোষ প্রকাশ করার পর শুক্রবার ভুল স্বীকার করল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। ভারত সরকার ঘটনায় দুঃখপ্রকাশ করে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে বলে খবর।

শুক্রবার একটি বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, গত ৯ মার্চ রুটিন রক্ষণাবেক্ষণে ড্রিলের সময় যান্ত্রিক ত্রুটিতে মিসাইলটি ভুলবশত ফায়ার হয়ে যায়। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ভারত সরকার, বিষয়টি নিয়ে গভীরভাবে নজর রাখা হয়েছে এবং একটি উচ্চপর্যায়ের তদন্ত প্রক্রিয়ায় নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রক আরও জানিয়েছে, এটা জানা গিয়েছে, মিসাইলটি পাকিস্তানের ভূখণ্ডে পড়েছে। ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। তবে এটাও অনেকটাই স্বস্তির যে এতে কারও প্রাণহানি হয়নি।

প্রসঙ্গত, মিসাইল ছোঁড়ার ঘটনায় পাকিস্তান সরকার ভারতীয় দূতকে শুক্রবার তলব করে, এবং তীব্র আপত্তি জানায় এই ঘটনায়। দূতের কাছে স্বচ্ছ তদন্তের দাবি জানায় ইমরান প্রশাসন। পিটিআইয়ের খবর অনুযায়ী, ভারতের চার্জে-দি-অ্যাফেয়ার এম সুরেশ কুমারকে বৃহস্পতিবার রাতেই ঘটনার কথা জানানো হয়। বলা হয়, একটি ভারতীয় সুপারসনিক উড়ন্ত বস্তু পাকিস্তানে ঢুকে পড়েছে। ভারতের সুরাতগড় থেকে বুধবার স্থানীয় সময় সন্ধে ৬.৪৩ মিনিট নাগাদ আছড়ে পড়ে।

আরও পড়ুন পাক ভূখণ্ডে ভারতীয় ক্ষেপনাস্ত্র, ইসলামাবাদের দাবির প্রতিক্রিয়া দেয়নি দিল্লি

পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, ভারতীয় কূটনীতিবিদকে জানানো হয়েছে, একটি উড়ন্ত বস্তু আচমকা উৎক্ষেপণ করলে শুধু সাধারণ মানুষের সম্পত্তিই নয়, প্রাণহানিও ঘটতে পারে। ঘটনায় ভারতীয় দূতকে তীব্র নিন্দা জানায় পাকিস্তান। আন্তর্জাতিক নির্দেশিকা লঙ্ঘন করে পাকিস্তানের বায়ুসীমায় আঘাত করার সমান বলে জানানো হয়।

পাকিস্তান ভারতকে সতর্কও করেছে, এই ধরনের ঘটনায় নজর না দিলে এর ফল মারাত্মক হতে পারে। ভবিষ্যতে যেন এই বিষয়ে কড়া নজর রাখা হয়। পিটিআই সূত্রে এমনটাই খবর। এর আগে পাকিস্তান সেনার মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিকার সাংবাদিক সম্মেলন করে খানেওয়াল জেলায় মিয়া চান্নুতে ভারতীয় সুপারসনিক মিসাইলের আছড়ে পড়ার ঘটনা জানান।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India regrets accidental firing of missile that landed in pakistan orders probe