scorecardresearch

বড় খবর

পাক ভূখণ্ডে ভারতীয় ক্ষেপনাস্ত্র, ইসলামাবাদের দাবির প্রতিক্রিয়া দেয়নি দিল্লি

পাকিস্তানের দাবি, ওই ক্ষেপণাস্ত্রটি ৪০ হাজার ফুট উচ্চতায় ওড়ানো হয়েছিল।

Pakistan claims unarmed Indian missile landed on their soil
প্রতিকী ছবি।

একটি নিরস্ত্র ভারতীয় সুপারসনিক ক্ষেপণাস্ত্র সিরসা থেকে উড়ে বুধবার সন্ধেয় পাক ভূখণ্ডের ১২৪ কিলোমিটারের মধ্যে ঢুকে পড়ে, এমনই দাবি পাকিস্তানের। ইসলামাবাদের আরও দাবি, ওই ক্ষেপণাস্ত্রটি ৪০ হাজার ফুট উচ্চতায় ওড়ানো হয়েছিল। শুধু তাই নয়, পাকিস্তানের আরও দাবি, ভারতীয় ওই ক্ষেপনাস্ত্রটি পাক সীমান্তে ঢুকে পড়ার জেরে যাত্রীবাহী বিমান চলাচলেও বিঘ্ন ঘটেছে। যদিও পাকিস্তানের এই দাবির বিষয়ে ভারতীয় বায়ুসেনা বা প্রতিরক্ষা মন্ত্রকের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বৃহস্পতিবার সন্ধেয় একটি সাংবাদিক সম্মেলনে পাকিস্তান সশস্ত্র বাহিনীর তরফে মেজর জেনারেল বাবর ইফতিখার বলেন, ”৯ মার্চ একটি দ্রুতগতির উড়ন্ত বস্তু ভারতীয় ভূখণ্ড থেকে ওড়ানো হয়েছিল। তার প্রাথমিক গতিপথ থেকে বস্তুটি হঠাৎ পাকিস্তানের দিকে ঢুকে পড়ে। অবশেষে মিয়া চান্নুর কাছে ভেঙে পড়ে ওই বস্তুটি। পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করে সেটি।”

যদিও এই ঘটনার জেরে হতাহতের কোনও ঘটনা ঘটেনি। পাকিস্তানের সামরিক বাহিনী জানিয়েছে, ২০০৫-এ ভারত ও পাকিস্তানের মধ্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ফ্লাইট পরীক্ষার প্রাক-বিজ্ঞপ্তি সংক্রান্ত চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী প্রতিটি দেশকে ফ্লাইট টেস্টের অন্তত তিন দিন আগে অন্য দেশকে জানাতে হবে। স্থল থেকে স্থলে ফ্লাইট টেস্ট করতে হলে জানাতে হবে। সমুদ্র থেকে মিসাই উৎক্ষেপণ করলেও জানাতে হবে।ওই ছুক্তি অনুযায়ী লঞ্চ সাইটগুলি আন্তর্জাতিক সীমানা বা নিয়ন্ত্রণ রেখা থেকে ৪০ কিলোমিটারের মধ্যে পড়া উচিত নয়।

আরও পড়ুন- দেশে ফিরেই মোদী-স্ট্যালিনকে ধন্যবাদ জানালেন ইউক্রেন ফেরত তামিলনাড়ুর পড়ুয়ারা

পাকিস্তান এয়ার ফোর্সের তরফে মেজর জেনারেল ইফতিখার জানান, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর অনুযায়ী প্রয়োজনীয় কৌশলগত পদক্ষেপ শুরু করা হয়েছে। তিনি আরও বলেন, “এই ঘটনাটি যে কারণেই ঘটুক না কেন, ভারতীয়দেরই ব্যাখ্যা করতে হবে। পাকিস্তান এই স্পষ্ট লঙ্ঘনের তীব্র প্রতিবাদ করছে। ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তির বিরুদ্ধে সতর্ক করছে।”

অন্যদিকে, পাকিস্তান এয়ার ফোর্সের মুখপাত্র তারিক জিয়া বলেন, ”বস্তুটি ৪০ হাজার ফুট উচ্চতায় তোলা হয়েছিল। পাকিস্তানের অভ্যন্তরে সেটি ১২৪ কিলোমিটার পথ অতিক্রম করে। ৬ মিনিট ৪৬ সেকেন্ড ওই বস্তুটি আকাশে উড়েছিল। মাটিতে পড়ার আগে পর্যন্ত সেটি ৩ মিনিট ৪৪ সেকেন্ড পাকিস্তান ভূখণ্ডেই ছিল। যদিও আমরা বস্তুটির ধ্বংসাবশেষ উদ্ধার করেছি।মনে হচ্ছে এটি একটি সুপারসনিক মিসাইল। একটি নিরস্ত্র ক্ষেপণাস্ত্র।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pakistan claims unarmed indian missile landed on their soil