scorecardresearch

বড় খবর

নয়া প্রজাতিতেই ওঁত পেতে রয়েছে বিপদ? দেশে একদিনে আরও বাড়ল সংক্রমণ-মৃত্যু!

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮৪০ জন।

India records new Covid19 omicron cases 25 February 2022
দিল্লিতে কোভিড পরীক্ষার জন্য সোয়াব নমুনা নেওয়ার কাজ চলছে।

পিছু ছাড়ছে না করোনা আতঙ্ক। গতকালের পর শুক্রবার আবারও দেশের দৈনিক সংক্রমণ ১৯ হাজারের কাছে। চিন্তা আরও বাড়িয়ে গতকালের চেয়ে আরও বেড়েছে করোনায় মৃত ও অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা। সব মিলিয়ে শুক্রবার সকালে দেশের করোনা পরিসংখ্যান উদ্বেগ বাড়াচ্ছে।

এদিন সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮৪০ জন। গতকালের  থেকে যা সামান্য বেশি। তবে পরপর তিনদিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৯ হাজারের কাছে পৌঁছল। গতকালের চেয়ে এদিন দেশে করোনায় মৃত্যুও বেড়েছে, পাল্লা দিয়ে বেড়েছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২৫ হাজার ২৮। সেই সঙ্গে মৃত্যুর সংখ্যাও বাড়াচ্ছে উদ্বেগ। গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসের বলি ৪৩ জন। যা গতকালের চেয়ে অনেকটাই বেশি। গতকাল এই সংখ্যা ছিল ৩৮। দেশে মোট মৃতের সংখ্যা এখন ৫,২৫,৩৮৬।

পাশাপাশি দৈনিক ইতিবাচক হার এই মুহূর্তে ৪.১৪ শতাংশ। আবারও দেশের একাধিক রাজ্যে ভাইরাসের দাপট দেখা যাচ্ছে। মহারাষ্ট্র, কেরল, তামিলনাড়ুর পাশাপাশি দুর্গাপুজোর মাত্র কয়েক মাস আগে করোনার বাড়বাড়ন্ত পশ্চিমবঙ্গেও। প্রতিদিন কয়েক হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন বাংলায়। আইসিএমআরের পরিসংখ্যান অনুসারে গতকাল দেশে মোট ৪ লক্ষ ৫৪ হাজার ৭৭৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১৬ হাজার ১০৪ জন।

এদিকে, দিল্লিতে শুক্রবার নতুন করে মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৩১ জন। তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, রাজ্যের স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্য অনুসারে জাতীয় রাজধানীর ইতিবাচকতার হার এই মুহূর্তে  ৩.১৩ শতাংশ।  এই নিয়ে টানা দ্বিতীয় দিন যখন দৈনিক সংক্রমণ ৫০০ থেকে ৬০০ এর মধ্যে ঘোরাফেরা করছে।

আরও পড়ুন: [মুহূর্তেই নদীতে তলিয়ে গেল যাত্রীবোঝাই গাড়ি, দমবন্ধ হয়ে মৃত ৯]

দেশের বেশ কয়েকটি রাজ্যের সংক্রমণ পরিস্থিতি চতুর্থ ঢেউয়ের আশঙ্কা বাড়াচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে নিয়মিতভাবে যোগাযোগ রাখা হচ্ছে সংক্রমণ প্রবণ রাজ্যগুলির সঙ্গে। করোনায় লাগাম পরাতে নতুন করে বিধি-নিষেধ আরোপের ভাবনাতেও রয়েছে একাধিক রাজ্য।

এদিকে এরই মাঝে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, ভারত-সহ বিশ্বের ১০টি দেশে নতুন কোভিড স্ট্রেন BA.2.75-এর উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। এর জেরেই দেশগুলিতে সংক্রমণ বাড়ছে বলে মনে করা হচ্ছে। তবে এই নতুন স্ট্রেন কতটা শক্তিশালী তা জানতে আরও কিছুদিন এই ভ্যারিয়েন্টকে নিবিড় ভাবে পর্যবেক্ষণ করা দরকার বলেও জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

আরও পড়ুন: [ক্যানিংয়ের ৩ তৃণমূল নেতা হত্যায় কুলতলি থেকে প্রথম গ্রেফতার, রফিকুল এখনও অধরা]

পাশাপাশি বঙ্গেও করোনার দাপট অব্যাহত। স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, বাংলায় গত ২৪ ঘন্টায় সংক্রমিতের সংখ্যা ২,৯৫০ জন। বেড়েছে পজিটিভি রেট। আক্রান্তের নিরিখে এদিনও শীর্ষে উত্তর ২৪ পরগনা। শুক্রবার উত্তর ২৪ পরগনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৪০ জন। কলকাতায় আক্রান্ত ৭২৭ জন। তালিকায় তৃতীয় দক্ষিণ ২৪৫ পরগনায় সংক্রমিতের হার ২১৩ জন। এরপরই রয়েছে হাওড়া (আক্রান্ত ১৪৬ জন)ও হুগলি (আক্রান্ত ১২৫ জন)। গত ২৪ ঘন্টায় বাংলায় করোনার পজিটিভিটি রেট সামান্য কমে ১৬.৯২ শতাংশ।

রাজ্যে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ২০,৪৫,৭৮১ জন। করোনাকে জয় করে দৈনিক সুস্থ হওয়ার সংখ্যা ৬৩৭জন। সুস্থতার হার ৯৮.০৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় রাজ্যে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৭,৪৩০ জনের। দৈনিক করোনা টিকা প্রয়োগ হয়েছে ১,১১,৪৬০ টি ডোজ।বুস্টার ডোজের হার ৪০,১৩,৯১৩ টি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 18840 fresh covid 19 cases 43 deaths