বড় খবর

উৎসব শুরুতেই করোনা স্বস্তি, দৈনিক সংক্রমণ নামল ২০ হাজারের নীচে

সংক্রমণ কমার পাশাপাশি কমেছে অ্যাক্টিভ কেস। ২০৬ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস দেশে।

India recorded 14146 fresh Covid-19 infections on 17 october 2021
ফাইল ছবি।

পুজোর শুরুতেই করোনা-স্বস্তি। করোনার দৈনিক সংক্রমণ নামল ২০ হাজারের নীচে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১৯ হাজার ৭৪০ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। অ্যাক্টিভ কেসেও মিলেছে স্বস্তি। ২০৬ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস দেশে। উৎসব শুরুতেই সংক্রমণের এই পরিসংখ্যান নিঃসন্দেহে স্বস্তি দিচ্ছে। তবে কেন্দ্রের উদ্বেগ বাড়িয়েই চলেছে কেরল। গত ২৪ ঘণ্টায় দক্ষিণের এই রাজ্যে নতুন করে করোনায় কাবু ১০ হাজার ৯৪৪ জন। মৃত্যু ১২০ জনের।

সংক্রমণের তৃতীয় ধাক্কা নিয়ে এখনও আতঙ্ক দেশজুড়ে। এই আবহে দৈনিক সংক্রমণ প্রতিদিন ওঠানামা করছে। শনিবার সংক্রমণ কমার পাশাপাশি কমেছে অ্যাক্টিভ কেসও। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে এই মুহূর্তে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ৩৬ হাজার ৬৪৩ জন। গত ২০৬ দিনে এটিই সর্বনিম্ন অ্যাক্টিভ কেস। এরই পাশাপাশি একদিনে দেশে করোনায় ২৮৪ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা ৪ লক্ষ ৫০ হাজার ছাড়িয়েছে।

এই মুহূর্তে দেশের মধ্যে সর্বাধিক সংক্রমিত রাজ্য কেরল। দক্ষিণের এই রাজ্যের বিরুদ্ধে করোনা হানায় মৃতের প্রকৃত সংখ্যা গোপনের অভিযোগ উঠেছে। উপর্যুপরি এই অভিযোগের পরেই নড়েচড়ে বসেছে রাজ্য সরকার। করোনায় মৃতের তালিকায় আরও ৭ হাজার নাম যোগ করা হয়েছে। এক ধাক্কায় ২৬ হাজার থেকে বেড়ে কেরলে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজারে। এব্যাপারে কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানায়িছেন, আগে প্রাসঙ্গিক তথ্যের অভাবে ৭ হাজার মানুষের মৃত্যুর তথ্য রেকর্ড করা যায়নি। তবে এখনও তালিকা নিয়ে কোনও সংশয় থাকলে স্বাস্থ্য দফতর তা পর্যালোচনা করে দেখবে বলে তিনি আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন- পাখির চোখ পুরভোট, ত্রিপুরা দখলে ‘মাস্টারপ্ল্যান’ তৃণমূলের

এদিকে উৎসব শুরুতেই দেশে করোনায় সুস্থতার হার বাড়তে থাকায় স্বস্তি মিলেছে। এই মুহূর্তে দেশে করোনার বিরুদ্ধে লড়াই করে সুস্থতার হার ৯৭.৯৬ শতাংশ। তবে রাজ্যে রাজ্যে ফের উৎসবকে কেন্দ্র করে বিপজ্জনক পরিস্থিতি তৈরি করতে পারে করোনা, বারবার এব্যাপারে সতর্ক করে চলেছেন বিশেষজ্ঞরা। গত বারের মতো এবারও বাড়ি বসে উৎসবের আনন্দ উপভোগ করতেই পরামর্শ চিকিৎসকদের।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India reports 19740 new covid 19 cases on 9 october 2021

Next Story
পাশবিক নির্যাতন! কালা জাদু করেন সন্দেহে নগ্ন করে পেটানো হল মহিলাকেCrime Aganist Woman, Rape, Karnataka
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com