বড় খবর

দৈনিক সংক্রমণের হাইজাম্প জারি, একদিনে করোনা আক্রান্ত সাড়ে ২৭ হাজারের বেশি

দেশে বেড়েই চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এই আবহে আগামিকাল থেকে দেশজুড়ে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হচ্ছে।

India reports 27,553 fresh infections 2 January 2022
ফাইল ছবি

বেলাগাম সংক্রমণ দেশে। গত ২৪ ঘণ্টায় সাড়ে ২৭ হাজারেরও বেশি মানুষ নতুন করে দেশে করোনা আক্রান্ত হয়েছেন। রাজ্যে-রাজ্যে সংক্রমের বিদ্যুৎ গতি। করোনার নয়া ভ্যারিয়্যান্ট ওমিক্রন আতঙ্কে ত্রস্ত দেশ। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা।

নতুন বছরের দ্বিতীয় দিনেও সংক্রমের হাইজাম্প জারি। রবিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ২৭ হাজার ৫৫৩ জন। গতকালের চেয়ে এদিন সাড়ে ৪ হাজারেরও বেশি বেড়েছে সংক্রমিতের সংখ্যা। একদিনে দেশে করোনার বলি আরও ২৮৪ জন। নতুন করে সংক্রমিত হওয়ার পাশাপাশি বহু মানুষ ফি দিন করোনামুক্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৯ হাজার ২৪৯ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ২২ হাজার ৮০১।

এদিকে, করোনার নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন নিয়েও আতঙ্ক দেশজুড়ে। ভাইরাসের নয়া এই প্রজাতি অত্যন্ত সংক্রামক। গোটা বিশ্ব কাঁপছে ওমিক্রন আতঙ্কে। এদেশেও একাধিক রাজ্যের ঘুম কেড়েছে ওমিক্রন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, এই মুহূর্তে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১ হাজার ৫২৫।

এই আবহে সোমবার থেকেই দেশজুড়ে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হতে চলেছে। কোউইন অ্যাপে চলছে নাম নথিভুক্তকরণ। তথ্য বলছে, শনিবার রাত সাড়ে ১১টা পর্যন্ত ৩ লক্ষ ১৫ হাজার ৪১৬ জন (১৫ থেকে ১৮ বছর বয়সী) টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করেছে। শিশুদের টিকা নেওয়ার জন্য অভিভাবকদের বাড়তি উদ্যোগ নিতে আবেদন করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ড্যভিয়া। তিনি টুইটে লিখেছেন, ‘যদি শিশুরা সুরক্ষিত থাকে তাহলে দেশের ভবিষ্যৎও নিরাপদ।’

আরও পড়ুন- লক্ষ্য ১০ কোটি, সোমবার থেকে শুরু ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ

সরকারি হিসেব অনুযায়ী, দেশজুড়ে ১০ কোটি শিশু (১৫-১৮ বছর বয়সী) টিকা নেওয়ার যোগ্য। যাদের জন্ম সাল ২০০৭ বা তার আগে, তারাই এই ডোজের যোগ্য বলে বিবেচিত হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিনই দেওয়া হবে। প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

Read full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India reports 27553 fresh infections 2 january 2022

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com