বড় খবর

দেশের সংক্রমণ গ্রাফ নিম্নমুখী, একদিনে করোনার বলি আরও ৩৮০

করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কার মাঝেই কেন্দ্রের চিন্তা বাড়াচ্ছে কেরলের সংক্রমণ পরিস্থিতি।

India reports 42,513 new Corona cases, 380 deaths on 30 august, 2021
করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা বাড়ছে। কেন্দ্রের চিন্তা বাড়াচ্ছে কেরল।

প্রতিদিন ওঠানামা করছে দেশের কোভিড-গ্রাফ। গত ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, কমেছে মৃত্যুর সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, রবিবার নতুন করে দেশে করোনায় সংক্রমিত হয়েছেন ৪২ হাজার ৫১৩ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৩৮০। দেশে এই মুহূর্তে করোনা অ্যাক্টিভ কেস ৩ লক্ষ ৭৬ হাজার ৩২৪। কেন্দ্রকে উদ্বেগে রেখেছে কেরলের সংক্রমণ পরিস্থিতি। একদিনে দক্ষিণের এই রাজ্যেই ফের নতুন করে করোনায় কাবু ২৯ হাজার ৮৩৬ জন।

করোনার তৃতীয় ঢেউ আশঙ্কা বাড়াচ্ছে। এই আবহে ফি দিন দেশের দৈনিক সংক্রমণ ওঠানামা করায় উদ্বেগ আরও বাড়ছে। এই মুহূর্তে কেরলের সংক্রমণ পরিস্থিতি নিয়েই উদ্বেগ চরমে উঠেছে। দক্ষিণের এই রাজ্যে এই মুহূর্তে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ১৩ হাজারের বেশি। সংক্রমণে রাশ টানতে প্রতি রবিবার করে কেরলের অতিসংক্রমণ প্রবণ এলাকায় লকডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার। এরই পাশাপাশি প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কারফিউ জারি করেছে পিনারাই বিজয়নের সরকার।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশের ৩ কোটি ১৯ লক্ষ ২৩ হাজার ৪০৫ জন করোনামুক্ত হয়েছেন। করোনার সংক্রণমে লাগাম টানতে দেশজুড়ে টিকাকরণ কর্মসূচি আরও জোরদার করায় চেষ্টায় কেন্দ্রীয় সরকার। রবিবার পর্যন্ত দেশে ৬৩ কোটি ৪৩ লক্ষ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। সব কিছু ঠিকঠাক চললে অল্পবয়সীদের টিকাকরণও দ্রুত শুরুর ব্যাপারে আশাবাদী স্বাস্থ্যমন্ত্রক। ইতিমধ্যেই জাইডাস-ক্যাডিলার তৈরি টিকাকে অল্পবয়সীদের উপর প্রয়োগে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- কাবুলের আকাশে ঘুরছে মার্কিন রকেট, ফের জঙ্গি ডেরায় প্রত্যাঘাত?

করোনার তৃতীয় ধাক্কায় শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। এই আবহে মুম্বইয়ের মানুখুর্দে ১৮ টি শিশু করোনা আক্রান্ত হয়েছে। যা নিয়ে ঘোর উদ্বেগে মহারাষ্ট্র সরকার। উদ্বেগ বাড়ছে কেন্দ্রেরও। আক্রান্ত শিশুদের নভি মুম্বইয়ের একটি কোভিড কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। সামনেই দেশজুড়ে শুরু হতে চলেছে উৎসবের মরশুম। রাজ্যে-রাজ্যে নানা উৎসবকে কেন্দ্র করে ভিড় বিপজ্জনক পরিস্থিতি তৈরি করতে পারে বলে আশঙ্কা কেন্দ্রের। অতিমধ্যেই কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে উৎসবের মরশুমে ভিড় মোকাবিলায় রাজ্যগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। উৎসবকে কেন্দ্র করে কোনও ভিড় বা জমায়েতে যাতে অনুমতি দেওয়া না হয় সেব্যাপারে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India reports 42513 new corona cases 380 deaths on 30 august

Next Story
‘ভগবান রাম ছাড়া অযোধ্যা মূল্যহীন’, রাম মন্দির নির্মাণ ঘুরে দেখে মন্তব্য রাষ্ট্রপতিরPresident of India, Ramnath Kovind, Corona Vaccination, Delhi AIIMS, Bypass Surgery
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com