বড় খবর

দৈনিক সংক্রমণ নিম্নমুখী, তবুও কাটছে না উদ্বেগ, ওমিক্রন আতঙ্কে কাঁপছে দেশ

ওমিক্রন আতঙ্কের মাঝেই স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া শনিবারের কোভিড-পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে।

দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।

দেশজুড়ে আতঙ্ক বাড়াচ্ছে করোনাভাইরাসের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন। ভাইরাসের এই নয়া প্রজাতি ঘুম কেড়েছে স্বাস্থ্যমন্ত্রকের। এই আবহে শনিবার দেশের দৈনিক সংক্রমণ আরও কমেছে। পাল্লা দিয়ে কমেছে দৈনিক মৃত্যু ও করোনা সক্রিয় রোগীর সংখ্যাও।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭ হাজার ১৪৫ জন। একদিনে দেশে করোনার বলি আরও ২৮৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৮ হাজার ৭০৬ জন। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ৮৪ হাজার ৫৬৫ জন।

গত ৫৬৯ দিনের মধ্যে যে পরিসংখ্যান সর্বনিম্ন। ইতিমধ্যেই ৩ কোটি ৪১ লক্ষ ৭১ হাজার ৪৭১ জন করোনামুক্ত হয়েছেন। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৭৭ হাজার ১৫৮। দেশজুড়ে চলছে করোনার টিকাকরণ অভিযান। শুক্রবার পর্যন্ত ১৩৬ কোটি ৬৬ লক্ষ ৫ হাজার ১৭৩টি টিকার ডোজ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- তিন ডোজ নিয়েও ওমিক্রন আক্রান্ত মুম্বইয়ের যুবক, ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন?

মোটের উপর দেশের দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও ওমিক্রন আতঙ্ক ঘুম কেড়েছে। বিধি-নিষেধ না মানলে দেশজুড়ে জাঁকিয়ে বসতে পারে ওমিক্রন, এমনই আশঙ্কা বিশেষজ্ঞদের। শনিবার মুম্বইয়ে ভ্যাকসিনের তিন ডোজ নিয়েও করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত যুবক। ২৯ বছরের ওই যুবক আমেরিকা থেকে দেশে ফিরেছেন। ওই যুবক প্রত্যক্ষ ও পরোক্ষে কত জনের সংস্পর্শে এসেছেন, তাঁর থেকে কত জনের সংক্রমণ ছড়াতে পারে তা নিয়ে উদ্বিগ্ন বৃহন্মুম্বই পুরনিগম কর্তৃপক্ষ।

পুরনিগম সূত্রে খবর, নিউইয়র্ক থেকে গত ৯ নভেম্বর মুম্বই ফিরেছেন ওই যুবক। এরপরই সংক্রমণ ধরা পড়ে তাঁর শরীরে। ন্যাশনাল ইন্সটিটিইট অফ ভাইরোলজিতে করা হয় তাঁর নমুনার জিনোনেম সিরোয়েন্সিং টেস্ট। তাতেই জানা যায় আমেরিকা ফেরত যুবক ওমিক্রনে আক্রান্ত। তবে তাঁর শরীরে কোনও উপসর্গ নেই।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India reports 7145 new covid 19 cases 18 december 2021

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com