বড় খবর

তিন ডোজ নিয়েও ওমিক্রন আক্রান্ত মুম্বইয়ের যুবক, ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন?

আক্রান্ত আমেরিকাতেই করোনা ভ্যাকসিন ফাইজারের দু’টি ডোজ নিয়েছিলেন। পরে বাড়তি সুরক্ষার জন্য বুস্টার ডোজও নেন।

India’s Omicron tally reaches 200, most cases in Delhi, Maharashtra
প্রতীকী ছবি

ফাইজার ভ্যাকসিনের তিন ডোজ নিয়েও করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত মুম্বইয়ের যুবক। ২৯ বছরের ওই যুবক মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এ দেশে ফিরেছেন বলে খবর। ওই যুবক প্রত্যক্ষ ও পরোক্ষে কত জনের সংস্পর্শে এসেছেন, তাঁর থেকে কত জনের সংক্রমণ ছড়াতে পারে তা নিয়ে উদ্বিগ্ন বৃহন্মুম্বই পুরনিগম কর্তৃপক্ষ।

পুরনিগম সূত্রে খবর, নিউইয়র্ক থেকে গত ৯ নভেম্বর মুম্বই ফিরেছেন ওই যুবক। এরপরই সংক্রমণ ধরা পড়ে তাঁর শরীরে। ন্যাশনাল ইন্সটিটিইট অফ ভাইরোলজিতে করা হয় তাঁর নমুনার জিনোনেম সিরোয়েন্সিং টেস্ট। তাতেই জানা যায় আমেরিকা ফেরৎ যুবক ওমিক্রনে আক্রান্ত। তবে তাঁর শরীরে কোনও উপসর্গ নেই। যুবককে আইসোলেশনে রাখা হয়েছে। আক্রান্তের প্রত্যক্ষ সংস্পর্ষে আসা দু’জনের নুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

আরও পড়ুন- ঘুম কাড়ছে ওমিক্রন, অপ্রয়োজনীয় ভ্রমণ এড়ানোর পরামর্শ, ২৪ জেলায় বাড়তি সতর্কতা

বৃহন্মুম্বই পুরনিগম কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত আমেরিকাতেই করোনা ভ্যাকসিন ফাইজারের দু’টি ডোজ নিয়েছিলেন। পরে বাড়তি সুরক্ষার জন্য বুস্টার ডোজও নেন।

জাতীয় কোভিড টাস্ক ফোর্সের সদস্য ডাঃ রাহুল পণ্ডিত বলেছেন, ‘ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়াবে। কিন্তু, টিকা ও বুস্টার ডোজ নেওয়া থাকলে সংক্রমণের ভয়ের ঝুঁকি কম থাকে। তবে ৩-৪ সপ্তাহ পেরলে পুরো বিষয়টি বোঝা যাবে।’

আরও পড়ুন- এবার সিরামের তৈরি কভোভ্যাক্সকে WHO-র ছাড়পত্র! ট্যুইটে সুখবর দিলেন পুনাওয়ালা

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Man back from us tests positive for omicron in mumbai took three doses of pfizer vaccine

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com