scorecardresearch

বড় খবর

সামান্য বাড়ল করোনার দৈনিক সংক্রমণ, পজিটিভিটি রেট বেড়ে ১৯.৫৯ শতাংশ

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা-মুক্ত হয়েছেন ৩ লক্ষ ৬ হাজার ৩৫৭ জন। বর্তমানে করোনাসক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষ ২ হাজার ৪৭২।

India recorded new 3,451 COVID19 cases 8 May 2022
সংক্রমণ সামান্য কমলেও উদ্বেগ যাচ্ছে না।

করোনার দৈনিক সংক্রমণের ওঠানামা জারি। গতকালের চেয়ে সামান্য বেড়েছে সংক্রমিতের সংখ্যা। তবে উদ্বেগ বাড়াচ্ছে দৈনিক সংক্রমণ হার। গতকালের চেয়ে এদিন একলাফে বেশ কানিকটা বেড়ে গিয়েছে এই পরিসংখ্যান।

বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ছেন ২ লক্ষ ৮৬ হাজার ৩৮৪ জন। দেশে একদিনে করোনার বলি ৫৭৩। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৬ হাজার ৩৫৭ জন। বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষ ২ হাজার ৪৭২।

এই মুহূর্তে দেশের দৈনিক সংক্রমণ হার ১৯.৫ শতাংশ। দেশের সাপ্তাহিক সংক্রমণ হার বর্তমানে ১৭.৭৫ শতাংশ। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দেশজুড়ে জারি টিকাকরণ কর্মসূচি। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত দেশে ১৬৩ কোটি ৮৪ লক্ষ ৩৯ হাজার ২০৭টি টিকার ডোজ দেওয়া হয়েছে।

এখনও একাধিক রাজ্যের সংক্রমণ পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। হরিয়ানা সরকার রাজ্যের সাম্প্রতিক করোনা পরিস্থিতি পর্যালোচনা করে গতকালই কোভিড সংক্রান্ত বিধি-নিষেধ আরও বাড়ানোর ঘোষণা করেছে। আপাতত আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত হরিয়ানায় করোনা বিধি-নিষেধ জারি থাকবে বলে জানো হয়েছে। শপিং মল ও বাজারগুলি খুলে রাখার সময়সীমা সন্ধের দিকে আরও ১ ঘণ্টা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন- ত্বকে টানা ২১ ঘন্টা, প্লাস্টিকে ৮ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে ওমিক্রন ভাইরাস

এদিকে, ওমিক্রন নিয়ে একটি গবেষণায় চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। জাপানের একদল গবেষকের দাবি, টানা ২১ ঘণ্টা পর্যন্ত ত্বকে বেঁচে থাকতে পারে করোনার স্ট্রেন ওমিক্রন। প্লাস্টিকের ওপর টানা ৮ দিন পর্যন্তও নাকি বেঁচে থাকতে পারে ওমিক্রন।

জাপানের কিয়োটো প্রিফেকচুরাল বিশ্ববিদ্যালয়ের গবেষক দল এই দাবি করেছে। গবেষণাপত্রটির লেখক জানিয়েছেন, ভাইরাসের এই নতুন স্ট্রেন কোনও বস্তুর উপরে কতক্ষণ টিকে থাকতে পারে সেটা নিয়ে বিস্তৃত গবেষণা করেছেন তাঁরা। আর তারপরই জানা গিয়েছে এই তথ্য।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports new covid19 omicron cases 27 january 2022