বড় খবর

দেশে কমল করোনার দৈনিক সংক্রমণ, বাড়ল সুস্থতার হার! সক্রিয় সংক্রমণও সাড়ে ৪ লক্ষের নীচে

Covid-19 Today Update: দেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৮,০৭৯ জন। একদিনে মৃত ৫৬০ জন, সক্রিয় সংক্রমণ কিছুটা কমে ৪,২৪, ০২৫।

Covid-19, Third Wave, ICMR
প্রতীকী চিত্র।

Covid-19 Today Update: স্বস্তি দিয়ে দেশে সামান্য কমল দৈনিক সংক্রমণ। শনিবার সকাল ৯টা পর্যন্ত দেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৮,০৭৯ জন। একদিনে মৃত ৫৬০ জন, সক্রিয় সংক্রমণ কিছুটা কমে ৪,২৪, ০২৫। সংক্রমণ কমার সঙ্গেই পাল্লা দিয়ে বেড়েছে সুস্থতার হার। দেশে এখনও পর্যন্ত সুস্থতার হার ৯৭.৩১%।

এদিকে, সংক্রমণ কমতেই একাধিক রাজ্যে শিথিল করেছে কোভিডবিধি। মানুষের মধ্যে বেপরোয়া ভাব দেখা গিয়েছে। এই আচরণেই ভীত স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রের কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভিকে পাল বলেছেন, ‘তৃতীয় ঢেউ আসছে। এটা সম্ভাবনা নয়, নিশ্চিত। কারণ ভারতীয়দের মহ্যে এখনও হার্ড ইমিউনিটি তৈরি হয়নি। তাই আগামি ৪-৫ মাস করোনার বিরুদ্ধে যুদ্ধ কঠিন। আমাদের তাই সতর্ক থাকতেই হবে।‘

আরও পড়ুন- অদূর ভবিষ্যতেই ১২-১৮ বয়সীদের টিকা, দিল্লি হাইকোর্টে জানাল কেন্দ্র

অপরদিকে, শুক্রবার প্রধানমন্ত্রী ৬ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে করোনা পর্যালোচনা বৈঠক করেন। সেই বৈঠকে তাঁর পরামর্শ, ‘তৃতীয় রুখতে যতটা আগাম প্রস্তুতি নেওয়া দরকার, ততটাই নিতে হবে। কারণ এই রাজ্যগুলোয় সংক্রমণবৃদ্ধি হঠাৎ করে উদ্বেগের কারণ হয়েছে।‘

পাশাপাশি আইসিএমআর-এর একটি সমীক্ষা দাবি করেছে, ‘১০ জন টিকা প্রাপকের মধ্যে একজন সংক্রমিত হচ্ছেন। তাঁকে চিকিৎসাধীন করতে হলেও কোনও প্রকার ভেন্টিলেশন, অক্সিজেন বা আইসিইউ সাপোর্ট দিতে হচ্ছে না।‘ এদিকে, ফের চোখ রাঙাচ্ছে করোনাভাইরাস। তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আতঙ্কে প্রমাদ গুনছে দেশ। মারণ ভাইরাসেপ প্রকোপ রুখতে টিকাকরণ ও সতর্কতাই একমাত্র পথ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রের তরফে দেশবাসীকে বিনামূল্যে টিকাদানের কাজ চলছে। এই অবস্থায় আইসিএমআর রিপোর্টে প্রকাশ, ডেল্টা ভেরিয়েন্ট-চালিত কোভিডের দ্বিতীয় তরঙ্গের সময় উচ্চ-ঝুঁকিপূর্ণ পুলিশকর্মীদের ৯৫ শতাংশকেই মৃত্যুর হাত থেকে বাঁচিয়েছে ভ্যাকসিনের দু’টি ডোজ। সোমবার নীতি আয়োগের সদস্য ডাঃ ভি কে পাল আইসিএআর-এর এই রিপোর্ট প্রকাশ্যে আনেন।

তামিলনাড়ু পুলিশে টিকাকরণ ও কোভিড আক্রান্ত-মৃত্যুর পরিসংখ্যান তুলে ধরা হয়েছে আইসিএমআর রিপোর্টে। ওই সমীক্ষায় তামিলনাড়ুতে ১ লক্ষ ১৭ হাজার ৫৪৪ জন পুলিশ কর্মীর মধ্যে ভ্যাকসিনের কার্যকারিতা মূল্যায়ন করা হয়েছে। নীতি আয়োগের সদস্য ডাঃ ভি কে পাল জানিয়েছেন, যে ১ লক্ষ ১৭ হাজার ৫৪৪ জন পুলিশ কর্মীর উপর এই সমীক্ষা করা হয়েছে তার মধ্যে ৬৭ হাজার ৬৭৩ জন টিকার দু’টি ডোজই নিয়েছিলেন। ৩২ হাজার ৭৯২ জন একটি ডোজ নিয়েছেন। সমীক্ষা পর্যন্ত টিকা নেননি ১৭ হাজার ০৫৯ জন পুলিশকর্মী।

সমীক্ষায় প্রকাশ, দ্বিতীয় ঢেউ-য়ের সময় টিকা না নেওয়া ১৭ হাজার ০৫৯ পুলিশকর্মীর মধ্যে মৃত্যু হয়েছে ২০ জনের। এছাড়া যাঁরা টিকার একটি ডোজ নিয়েছিলেন (৩২ হাজার ৭৯২ জন) তাঁদের মধ্যে মারণ ভাইরাসে প্রাণ গিয়েছে ৭ জনের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India sees slight decline in daily covid cases while recovery rate is up national

Next Story
‘আগামী ১০০-১২৫ দিন অত্যন্ত সাবধানী হোন’, তৃতীয় তরঙ্গ রুখতে সতর্কবাণী কেন্দ্রেরnext 100-125 days crucial for everting third wave says govt
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com