বড় খবর

বাবরি ধ্বংস মামলার রায়কে কটাক্ষ পাকিস্তানের, জবাব দিল ভারত

“যারা রাষ্ট্রযন্ত্র দিয়ে বিচারব্যবস্থা ও জনগণের কণ্ঠরোধ করে তাদের এই বিষয়ে নাক গলানো উচিত নয়। গণতান্ত্রিক অধিকার আগে রক্ষা করুক তারা।”

দীর্ঘ ২৮ বছর পর বাবরি ধ্বংস মামলার রায় দিয়েছে বিশেষ সিবিআই আদালত। মূল অভিযুক্ত লালকৃষ্ণ আডবানি-মুরলী মনোহর যোশী-উমা ভারতী সহ ৩২ জনকে প্রমাণাভাবে বেকসুর খালাস করেছে। বুধবারের এই রায় নিয়ে ভারতকে কটাক্ষ করেছে পাকিস্তান। পাকিস্তান সরকার এই রায়কে লজ্জাজনক আখ্যা দিয়েছে। এর জেরে পাল্টা জবাব দিয়েছে ভারত। জানিয়েছে, যারা রাষ্ট্রযন্ত্র দিয়ে বিচারব্যবস্থা ও জনগণের কণ্ঠরোধ করে তাদের এই বিষয়ে নাক গলানো উচিত নয়।

বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ভারতের মতো দায়িত্বশীল গণতান্ত্রিক দেশে সরকার এবং জনগণ আদালতের বিচারব্যবস্থার প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখে। এদিন একটি মিডিয়া ব্রিফিংয়ে একথা জানিয়েছেন শ্রীবাস্তব। তারপরেই পাকিস্তানকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করে বলেন, “যারা রাষ্ট্রযন্ত্র দিয়ে বিচারব্যবস্থা ও জনগণের কণ্ঠরোধ করে তাদের এই বিষয়ে নাক গলানো উচিত নয়। গণতান্ত্রিক অধিকার আগে রক্ষা করুক তারা।”

আরও পড়ুন ‘ন্যায়সঙ্গত নয়’, বাবরি রায়ের বিরুদ্ধে সিবিআই আবেদনের ডাক মুসলিম ল’ বোর্ডের

প্রসঙ্গত, বুধবারের রায়ের পর পাকিস্তানের বিদেশমন্ত্রক ভারতকে জানায়, “পাকিস্তান ভারত সরকারের কাছে আবেদন করছে, সংখ্যালঘুদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করুক তারা। বিশেষ করে মুসলিম ও তাঁদের ধর্মীয় স্থলগুলির রক্ষা করুক ভারত সরকার। প্রায় তিন দশক লাগল এই ন্যক্কারজনক ঘটনার মামলার রায় দিতে। টিভি ও সংবাদমাধ্যমের দৌলতে সবাই দেখেছে, সেদিন কীভাবে পরিকল্পনা মাফিক রথযাত্রা করে জনরোষ তৈরি করা হয়েছিল। বিজেপি-ভিএইচপি এবং সংঘ পরিবারের অন্য নেতারা এই জঘন্য অপরাধ করে। এরপরেও হিন্দুত্ব অনুপ্রাণিত ভারতীয় বিচারব্যবস্থা সঠিক বিচারর দিতে ব্যর্থ হয়েছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India slams pakistans criticism of babri verdict

Next Story
আবার গণধর্ষণ! মধ্য়প্রদেশে ধর্ষিতা নাবালিকা, ৩ অভিযুক্ত পলাতক, মধ্য়প্রদেশে গণধর্ষণ, মধ্য়প্রদেশের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com