বড় খবর

করোনা নির্মূলে হু-র ‘সলিডারিটি ট্রায়ালে’ ভারতও

লকডাউনের তৃতীয় দিনেও মারণ ভাইরাসের এমন দাপট অব্যাহত থাকায় এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা মোকাবিলা অনুষ্ঠান সলিডারিটি ট্রায়ালে অংশগ্রহণ করতে চলেছে ভারত।

করোনা আতঙ্ক।
অতিমারী করোনাভাইরাসের দাপটে ক্রমশই মৃত্যুসংখ্যা বাড়ছে ভারতে। শুক্রবার সেই সংখ্যা পৌঁছল ১৭-তে। স্বাস্থ্যমন্ত্রকের ঘোষণা অনুযায়ী আক্রান্তের সংখ্যা ছুঁয়েছে ৭২৪। লকডাউনের তৃতীয় দিনেও মারণ ভাইরাসের এমন দাপট অব্যাহত থাকায় এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা মোকাবিলা অনুষ্ঠান সলিডারিটি ট্রায়ালে অংশগ্রহণ করতে চলেছে ভারত। লক্ষ্য একটাই করোনাকে নির্মূল করা।

আরও পড়ুন: উত্তরবঙ্গে করোনা পরীক্ষাকেন্দ্র চালু, ঘোষণা মমতার

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর-এর এপিডেমিওলজি এবং সংক্রামক বিভাগের প্রধান ডা: আর আর গঙ্গাখেদকর বলেন, “ভারত খুব শীঘ্রই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সলিডারিটি ট্রায়ালে অংশগ্রহণ করবে। যেভাবে দেশে আক্রান্ত বাড়ছে সেই আবহে এটি খুব জরুরি। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করার জন্য বহু-দেশীয় এই ক্লিনিকাল ট্রায়ালের কথা ঘোষণা করেছে।”

এদিকে দেশের বিভিন্ন রাজ্য থেকে যেভাবে মৃত্যুর খবর আসছে, সেই প্রেক্ষিতে ডা: আর আর গঙ্গাখেদকর বলেন, “আপনাকে প্রথমে জানতে হবে কখন এই রোগের সঙ্গে মোলাকাত হয়েছিল। সেক্ষেত্রে রোগীর সাম্প্রতিক ভ্রমণ খুব গুরুত্বপূর্ণ। তবে প্রত্যেক ব্যক্তিকে এর জবাব দিতে হবে। তাঁরা যা বলবে তাকেই যথাযোগ্য ভেবে নেওয়ারও কোনও কারণ নেই। একটা দু’টো এরকম ঘটনায় সম্প্রদায়ের মধ্যে কোনও সংক্রমণ ঘটায়নি এখনও। অন্তত সেই প্রমাণ এখনও আমাদের কাছে নেই। যদি থাকত তাহলে আপনাদেরকে বলব না কেন?” উল্লেখ্য, করোনা সংক্রান্ত বেশ কিছু স্টাডি বাতিল করেছেন তিনি, যেখানে বলা হয়েছিল যে “জুলাইয়ের মধ্যে ৩০০ এবং ৪০০ মিলিয়ন ভারতীয় সংক্রামিত হতে পারে এই করোনায়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India to participate in whos solidarity trial for covid 19 cure

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com