scorecardresearch

উত্তরবঙ্গে করোনা পরীক্ষাকেন্দ্র চালু, ঘোষণা মমতার

এবার উত্তরবঙ্গ মেডিকেল কলেজ এবং হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষাকেন্দ্র শুরু করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

mamata, মমতা
অলঙ্করণ- অভিজিৎ বিশ্বাস

করোনা থাবা থেকে বাংলাকে বাঁচাতে প্রথম দিন থেকেই সপারিষদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা চোখে পড়ছে। করোনা ভাইরাসে এ রাজ্যে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১০। এই পরিস্থিতিতে এবার উত্তরবঙ্গ মেডিকেল কলেজ এবং হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষাকেন্দ্র শুরু করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দেশে লকডাউনের কারণে বন্ধ রেল, বাস এবং উড়ানের মতো পরিষেবা। এই পরিস্থিতিতে উত্তরবঙ্গের মানুষ করোনায় আক্রান্ত হলে যেন স্বাস্থ্য পরিষেবা পায়, সেই দিকটি নিশ্চিত করতেই বৃহস্পতিবার নবান্ন থেকে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

রাজ্যবাসীর সুবিধার জন্য ১ মাস রেশন বিনামূল্যে দেওয়ার পাশাপাশি এই কঠিন পরিস্থিতিতে আগামী ৬ মাস তা বলবৎ রাখা যায় কি না সে দিকটিও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান মমতা। এছাড়াও যারা বার্ধক্যভাতা পান, তাঁদের আগাম দু’মাসের ভাতাও দিয়ে দেওয়া হয়েছে বলে নবান্ন থেকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যাঁরা একশ দিনের কাজের অন্তর্গত ছিলেন, তাঁদের বেতনও বাড়ানোর সিদ্ধান্তের কথাও বলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: করোনায় গান বাঁধলেন মমতা

এদিকে রাজ্যের প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো লকডাউন পরিস্থিতি মোকাবিলায় প্রথম থেকেই সচেষ্ট কলকাতা পুলিশের প্রশংসা করলেন মমতা। তবে রেশন আনতে বাধা দেওয়া, হোম ডেলিভারিকে আটকানোর মতো বিষয়ে অভিযোগ জমা পড়ায় ৭-৮ জন পুলিশকর্মীকে ‘ক্লোজ ডাউন’ করেছেন বলে জানান মুখ্যমন্ত্রী। এদিনের বৈঠক থেকে তিনি বলেন, “পুলিশের কাজে আমি খুশি। তবে কিছু কিছু ক্ষেত্রে তাঁদের আরও মানবিক হতে হবে। আমার কাছে ১২টা অভিযোগ এসেছিল। রাজ্যে যাতে কোনও ঝামেলা না হয় সেই কারণে আমি ৭-৮ জনকে ক্লোজ ডাউন করেছি।” পাশাপাশি সোশাল মিডিয়ায় যারা বিভ্রান্তিমূলক খবর ছড়াচ্ছেন তাঁদেরও সতর্ক করেছেন মমতা। বৈঠক থেকে তাঁর হুঁশিয়ারি, “ব্যঙ্গ করবেন না। কোনও বিভ্রান্তিমূলক খবর ছড়াবেন না। আপনাদেরও পরিবার আছে, এটা মনে রাখবেন। আমরা ফেক নিউজ খুঁজে বার করবই। সিআইডি, কলকাতা পুলিশের শাখা কাজ করছে।”

তবে রাজ্যবাসীকে আশ্বস্ত করে মমতা বলেন, “এই মুহুর্তে রাজ্যে ওষুধের কোনও সংকট নেই। কোনও অসুবিধা হলে রাজ্যের হেল্পলাইন নম্বর-১০৭০তে যোগাযোগ করবেন।” অন্যদিকে, রাজ্যের করোনা পরিস্থিতি মোকাবিলা করতে রাজ্যের যুব সম্প্রদায়কে ডাক দেন তিনি। মমতা বলেন,  “এই মুহুর্তে আমার ডেডিকেটেড স্বেচ্ছাসেবক লাগবে জেলায় জেলায়। কেউ যোগ দিতে চাইলে অনলাইনে জানাবেন। যখন যে কাজে লাগবে তখন এনরোল করব। সারাদিন কাজ করলে ২৫০ টাকা করে দেওয়া হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Corona test center opened in north bengal mamata announces