scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

এবার পুরোদমে চালু হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা, দিনক্ষণ ঘোষণা কেন্দ্রের

গত ডিসেম্বরে দেশে ওমিক্রনের সংক্রমণ ছড়ানোর জেরে পুরোদমে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালুর আগের পরিকল্পনা বাতিল করে কেন্দ্র।

এবার পুরোদমে চালু হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা, দিনক্ষণ ঘোষণা কেন্দ্রের
তেলের দাম বৃদ্ধির জেরে বাড়ছে অন্তর্দেশীয় বিমান ভাড়া।

করোনামুক্তির পথে দেশ। সংক্রমণ ক্রমশই কমছে। তাই এবার পুরোদমে চালু হচ্ছে আন্তর্জাতিক যাত্রী বিমান পরিষেবা। আগামী ২৭ মার্চ থেকে পুরোদমে আন্তর্জাতিক যাত্রী বিমান পরিষেবা ফের চালুর পথে। এতদিন এয়ার বাবল ব্যবস্থাপনার মাধ্যমে সীমিতভাবে পরিষেবা চালু ছিল। তবে এবার থেকে পুরোদমে চালু হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা। বিশ্বের বিভিন্ন দেশের বিমান সংস্থা যারা ভারতে আন্তর্জাতিক বিমান চালায়, তারা এবার যাত্রী ভাড়াও কমাতে পারে। গরমের মরশুমে ভারত থেকে বিশ্বের বহু দেশে বেড়াতে যান হাজার-হাজার পর্যটক। সেক্ষেত্রে বিমান-ভাড়া কমলে তাঁরাও উপকৃত হবেন।

দেশে করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ছড়ানোর পরই গত ১৫ ডিসেম্বর আন্তর্জাতিক নির্ধারিত বাণিজ্যিক বিমানগুলি পুনরায় পুরোদমে চালুর পরিকল্পনা বাতিল করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে বর্তমানে দেশের কোভিড-গ্রাফ নিম্নমুখী। দৈনিক সংক্রমণ ৩-৪ হাজারের মধ্যে ঘোরাফেরা করছে। টিকাকরণকে হাতিয়ার করেই করোনামুক্তির পথে দেশ। রাজ্যে-রাজ্যে স্বাভাবিক ছন্দে ফেরার প্রয়াস জারি। খুলে গিয়েছে স্কুল,কলেজ সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইনের গণ্ডি ছাড়িয়ে ফের স্কুলে গিয়েই পড়াশোনা শুরু হয়েছে।

এই পরিস্থিতিতে এবার পুরোদমে আন্তর্জাতিক যাত্রী বিমান পরিষেবা চালুর পথে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে, ২৫ মাসের নিষেধাজ্ঞার পরে আগামী ২৭ মার্চ থেকে ভারতে আন্তর্জাতিক নির্ধারিত বাণিজ্যিক বিমান পরিষেবা আবার চালু হবে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, “বিশ্বব্যাপী টিকাকরণ হয়েছে। স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ করার পরে ভারত সরকার ২৭.৩.২০২২ থেকে ভারত থেকে নির্ধারিত বাণিজ্যিক আন্তর্জাতিক যাত্রী বিমান পরিষেবাগুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।”

আরও পড়ুন- লাদাখ-জট কাটাতে ফের বৈঠক, ১১ মার্চ ভারত-চিন কমান্ডার-স্তরের কথা

করোনার ভ্যারিয়েন্ট Omicron-এর সংক্রমণ ছড়ানোর পর গত ১৫ ডিসেম্বর আন্তর্জাতিক নির্ধারিত বাণিজ্যিক বিমানগুলি পুনরায় চালুর পূর্বের পরিকল্পনা বাতিল করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এদিনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, “১০.২.২০২২-এর আন্তর্জাতিক ভ্রমণের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের নির্দেশিকা এবং পরবর্তী সময়ে সেগুলির সংশোধিত সিদ্ধান্ত কঠোরভাবে মেনে চলতে হবে।”

উল্লেখ্য, ২৩ শে মার্চ ২০২০ থেকে ভারতে নির্ধারিত আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান বন্ধ করে দেওয়া হয়। তবে, এয়ার বাবল ব্যবস্থার অধীনে ২০২০-এর জুলাই থেকে ভারত এবং আনুমানিক ৪০টি দেশের মধ্যে বিশেষ যাত্রীবাহী বিমান পরিষেবা চালু ছিল।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India to resume scheduled international flight services from 27 march