scorecardresearch

বড় খবর

লাদাখ-জট কাটাতে ফের বৈঠক, ১১ মার্চ ভারত-চিন কমান্ডার-স্তরের কথা

লাদাখ সীমান্তের বেশ কিছু এলাকায় ভারতীয় সেনাবাহিনীকে টহলদারিতে বাধা দিচ্ছে লাল ফৌজ।

লাদাখ-জট কাটাতে ফের বৈঠক, ১১ মার্চ ভারত-চিন কমান্ডার-স্তরের কথা
একাধিক সূত্র থেকে জানা গিয়েছে, ভারত ও চিনের মধ্যে ১৫তম এই কমান্ডার-পর্যায়ের আলোচনা ভারতীয় ভূখণ্ডের চুশুল-মোল্ডো সীমান্ত মিটিং পয়েন্টে অনুষ্ঠিত হবে।

লাদাখে সীমান্ত-জট কাটাতে তৎপর ভারত ও চিন। সূত্রের খবর, পূর্ব লাদাখের যে এলাকাগুলি নিয়ে দুই দেশের মধ্যে দ্বন্দ্ব রয়েছে তা কাটাতে ফের এক দফায় আলোচনায় বসতে চলেছেন ভারত-চিনের সামরিক কর্তারা। আগামী ১১ মার্চ ভারত এবং চিনের মধ্যে ১৫তম কমান্ডার-পর্যায়ের আলোচনা হতে পারে।

একাধিক সূত্র থেকে জানা গিয়েছে, ভারত ও চিনের মধ্যে ১৫তম এই কমান্ডার-পর্যায়ের আলোচনা ভারতীয় ভূখণ্ডের চুশুল-মোল্ডো সীমান্ত মিটিং পয়েন্টে অনুষ্ঠিত হবে। জানা গিয়েছে, আগামী ১১ মার্চ ভারতের তরফে ওই বৈঠকের নেতৃত্ব দেবেন লেফটেন্যান্ট জেনারেল অনিন্দ্য সেনগুপ্ত। লেফটেন্যান্ট জেনারেল সেনগুপ্ত ১৪তম রাউন্ডের আলোচনার কয়েক দিন আগে কর্পস কমান্ডার হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। শুধু তাই নয়, তারও আগে গত অক্টোবরেও দু’পক্ষের মধ্যে আলোচনায় তিনি ছিলেন।

সূত্রটির মতে, ”উভয় পক্ষই এখন এলাকা সংক্রান্ত বিবাদ মেটাতে প্রস্তুত রয়েছে। উভয় পক্ষের সাম্প্রতিক বিবৃতিগুলি দেখলেই বোঝা যাবে যে দুই দেশই একটি পারস্পরিক গ্রহণযোগ্য সমাধান খুঁজে বের করতে উত্সাহী।” এর আগে গত জানুয়ারি মাসে কোর কমান্ডারদের মধ্যে শেষ দফার আলোচনা হয়েছিল। তবে সেই আলোচনায় কোনও সমাধান মেলেনি।

তবে শিগগিরই আবার দেখা হবে বলে সেবার যৌথ বিবৃতিতে জানিয়েছিল দুই পক্ষই। শেষবারের আলোচনার শেষ রাউন্ডে ভারত প্যাট্রোলিং পয়েন্ট (পিপি) ১৫-এর একটি রেজোলিউশনের আশা করছিল। গত বছরের জুলাইয়ে উভয় পক্ষই গোগরা পোস্টের কাছে PP17A থেকে তাদের সৈন্য প্রত্যাহারেও সম্মত হয়েছিল।

আরও পড়ুন- বিষয়কে তুলে ধরুন, উপেক্ষা করুন সমালোচনাকে! আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ বার্তা

এখনও পর্যন্ত হট স্প্রিংসে PP15-এ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC)-এর ভারতীয় ভূখণ্ডে চিনের একদল সেনা রয়েছে। লালফৌজ ভারতীয় সেনাকে PP10, PP11, PP11A, PP12 এবং PP13-এ টহলে বাধা দিচ্ছে।
এছাড়াও, বেশ কিছু চিনা নাগরিকও ডেমচোকের LAC-এর ভারতীয় ভূখণ্ডের দিকে তাঁবু ফেলেছে। ভারতীয় সেনা সেই তাঁবু সরাতে বললেও তারা রাজি হননি।

এদিকে, চিনের বিদেশমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং ইয়ের একটি সাম্প্রতিক বিবৃতিও ভারতীয় নিরাপত্তা বিভাগ ইতিবাচকভাবে বলে মনে করছে। ৭ মার্চ বেজিংয়ে একটি সাংবাদিক সম্মেলনে ওয়াং জানান, দুই দেশের মধ্যে সাম্প্রতিক বছরগুলিতে এমন কিছু বিপর্যয় ঘটেছে, যা দুই দেশ এবং দুই দেশের মানুষের মৌলিক স্বার্থ রক্ষা করে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ladakh standoff india and china to hold 15th round of corps commander talks on march 11